২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০১:২২:০০ অপরাহ্ন
রাশিয়া বাখমুত দখলে সবচেয়ে দক্ষ ইউনিট মোতায়েন করেছে: ইউক্রেন
  • আপডেট করা হয়েছে : ০৪-০৩-২০২৩
রাশিয়া বাখমুত দখলে সবচেয়ে দক্ষ ইউনিট মোতায়েন করেছে: ইউক্রেন

বাখমুতের নিয়ন্ত্রণ নিয়ে ভয়াবহ লড়াই চালিয়ে যাচ্ছে রাশিয়া ও ইউক্রেনীয় বাহিনী। শহরটির নিয়ন্ত্রণ নিতে বিরতিহীন হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। অন্যদিকে নিয়ন্ত্রণ ধরে রাখতে অতিরিক্ত বাহিনী পাঠিয়ে কঠিন প্রতিরোধ গড়ার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছে ইউক্রেন।

ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, ‘শহরের ভেতর এবং চারপাশে ব্যাপক লড়াই চলছে। রাশিয়া এখানে তাদের সবথেকে দক্ষ ইউনিট মোতায়েন করেছে।’

ইউক্রেনের পূর্ব অঞ্চলের গ্রুপ কমান্ডার কর্নেল জেনারেল ওলেকসান্ডার সিরিস্কি বলেন, ‘বাখমুত শহর দখলে রুশ দখলদাররা তাদের সবথেকে প্রশিক্ষিত ইউনিট প্রেরণ করেছে। সঙ্গে রয়েছে ওয়াগনার গ্রুপ।’

মূলত, বাখমুতে রুশ বাহিনীর হামলার নেতৃত্বে রয়েছে ভাড়াটে যোদ্ধাদের সংগঠন ওয়াগনার। ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেন, তার বাহিনী বাখমুত ঘিরে ফেলেছে। দোনেৎস্কের এই শহর থেকে ইউক্রেনীয় সেনাদের প্রত্যাহারে জেলেনস্কিকে নির্দেশ দিতে বলেন তিনি।

তিনি বলেন, দ্য পিএমসি (প্রাইভেট মিলিটারি কোম্পানি) ওয়াগনার ইউনিট বাখমুতের অধিকাংশ জায়গা ঘিরে ফেলেছে। শুধুমাত্র একটি রোড বাকি আছে। ইউক্রেনীয় সেনারা লড়ছে। কিন্তু বাখমুতে তাদের জীবন সীমিত-একদিন কিংবা দুইদিন। ইউক্রেনীয় সেনাদেরকে শহর ছেড়ে যাওয়ার সুযোগ দেওয়ার কথা জানিয়ে প্রিগোজিন বলেন, বস্তুত পক্ষে শহরটি ঘিরে ফেলা হয়েছে।

বাখমুতে যুদ্ধের আগে ৭০ হাজারের বেশি মানুষ ছিল। কিন্তু কয়েক মাসের লড়াইয়ে এখন শহরটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বাখমুত দখল করতে পারলে রুশ বাহিনীর জন্য দোনেৎস্ক অঞ্চলের অবশিষ্ট দুটি শহর ক্রামাতোরস্ক ও স্লোভিয়ানস্ক নিয়ন্ত্রণের পথ উন্মুক্ত হবে। 

শেয়ার করুন