২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১০:৪২:১৯ অপরাহ্ন
রোজার আগেই লাগাম ছাড়া রাজশাহীর সবজি বাজার
  • আপডেট করা হয়েছে : ২১-০৩-২০২৩
রোজার আগেই লাগাম ছাড়া রাজশাহীর সবজি বাজার

রমজান মাস শুরু হতে বাকি আর দুইদিন। আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে রোজার মাস। এই রোজার মাসকে সামনে তিনদিনের ব‌্যবধানে রাজশাহীর বাজারে আরেক দফা বেড়েছে বেশ কিছু সবজির দাম।

বিশেষ করে রোজার পণ‌্য হিসেবে পরিচিত বেগুন ও শসার দাম তিন দিনের ব‌্যবধানে কেজিতে বেড়েছে ২০ টাকা করে। আর একই সময়ে লেবুর দাম বেড়েছে হালিতে ৫ থেকে ১০ টাকা করে। এছাড়াও কাঁচা মরিচের দাম প্রতি কেজিতে বেড়েছে ৪০ থেকে ৫০ টাকা।

রাজশাহীর বাজার ঘুরে দেখা গেছে, গত শুক্রবার মান ভেদে প্রতি কেজি বেগুন বিক্রি হয়েছে ৩০ থেকে ৪০ টাকায়। সেই বেগুন মঙ্গলবার বাজারে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি। তিনদিনের ব‌্যবধানে কেজিতে ২০ টাকা বেড়েছে শসার দামি। গত শুক্রবার যে শসা বিক্রি হয়েছে ৩০ টাকা কেজি সেগুলা মঙ্গলবার বিক্রি হচ্ছে ৫০ টাকায়।

একই চিত্র লেবু বাজারেও। গত শুক্রবার প্রতি হালি লেবু বিক্রি হয় ২৫ থেকে ৩০ টাকা হালি। সেই লেবু মঙ্গলবার বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়। আর তিন দিনের ব‌্যবধানে কাঁচা মরিচের দাম প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১২০ টাকায়।

এছাড়াও তিন দিনের ব‌্যবধানে রাজশাহীর বাজারে কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে পটোল, ঢ্যাঁড়স ও করলার দাম। মঙ্গলবার বাজারে পটল ৮০ টাকা, ঢেরস ৮০ টাকা ও করলা ১০০ টাকা বিক্রি হতে দেখা গেছে। এছাড়াও সিম ৬০ টাকা, টমেটো ৪০ টাকা, প্রতি কেজি ডুমর ৬০ টাকা, সজনে ১২০ টাকা, পেপে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

অপরদিকে, গত তিন দিনের ব‌্যবধানে বাজারে কেজিতে ৫ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। মঙ্গলবার প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে প্রতি কেজি ৪০ টাকায়। এছাড়াও আদার দাম অপরিবর্তিত থাকলেও কেজিতে ২০ টাকা বেড়ে রশুন বিক্রি হচ্ছে ১২০ টাকায়।

এদিকে, রোজা আসার মাস খানেক আগেই মাছ-মাংস ও ডিমের বাজার চড়েছে। যা অপরিবর্তিত রয়েছে। গরুর মাংসের কেজি ৭০০ টাকা। আর খাসির মাংসের দাম এক হাজার টাকা কেজি। রাজশাহীর বাজারে লাল ডিম ৪৪ টাকা এবং সাদা ডিম ৪০ টাকা হালি বিক্রি হচ্ছে।

আর বাড়ার পর গত তিন দিন ধরে অপরিবর্তিত রয়েছে মুরগির দাম। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২৫০ টাকায়। আর সোনালি মুরগি ৩৫০ টাকা, দেশী মুরগি ৫৫০ টাকা ও লেয়ার মুরগি ২৮০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

শেয়ার করুন