২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৯:০৫:২৬ অপরাহ্ন
জাতীয় সংসদের ৫০ বছর পূর্ণ: আজ স্মারক বক্তৃতা দেবেন রাষ্ট্রপতি
  • আপডেট করা হয়েছে : ০৭-০৪-২০২৩
জাতীয় সংসদের ৫০ বছর পূর্ণ: আজ স্মারক বক্তৃতা দেবেন রাষ্ট্রপতি

আজ ৭ এপ্রিল পঞ্চাশ বছর পূর্ণ করল বাংলাদেশ জাতীয় সংসদ। স্বাধীনতার পর ১৯৭৩ সালের ৭ এপ্রিল বাংলাদেশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছিল ঢাকার তেজগাঁওস্থ তৎকালীন জাতীয় সংসদ ভবনে। জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে বিশেষ অধিবেশন। এটা চলতি একাদশ সংসদের ২২তম এবং এবছরের দ্বিতীয় অধিবেশন। বাংলাদেশ জাতীয় সংসদের অর্ধশত বছর পূর্তির দিনে আজ শুক্রবার বিকাল ৩টায় সংসদে স্মারক বক্তৃতা দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।


অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সব সংসদ সদস্যকে স্বাগত জানান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহিদ সদস্যদের ও জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে স্পিকার বলেন, ‘এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। আমরা স্বাধীন বাংলাদেশের জাতীয় সংসদের ৫০ বছর ও সুবর্ণজয়ন্তী উদযাপন করতে যাচ্ছি। ১৯৭৩ সালের ৭ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশের প্রথম সংসদ অধিবেশনে ভাষণ দেন। শুক্রবার (আজ) সেই মাহেন্দ্রক্ষণে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই মহান সংসদে স্মারক বক্তৃতা দেবেন।’ সবার অংশগ্রহণে সংসদের বিশেষ অধিবেশন কার্যকর ও প্রাণবন্ত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।


জাতীয় সংসদ ভবন। ছবি: এম. এ. এম. ইব্রাহীমজাতীয় সংসদ ভবন। ছবি: এম. এ. এম. ইব্রাহীম


অধিবেশন শুরুর আগে  গতকাল সংসদ ভবনে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, শুরু হওয়া বিশেষ অধিবেশনটি শেষ হবে আগামী রবিবার। কমিটির সভাপতি ও সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে কমিটির সদস্য, প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা অংশ নেন। 


জাতীয় সংসদ ভবন। ছবি: সংগৃহীতজাতীয় সংসদ ভবন। ছবি: সংগৃহীত


বিশেষ অধিবেশনে আজ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্মারক বক্তৃতা দেওয়ার পরদিন, অর্থাৎ আগামীকাল শনিবার কার্যপ্রণালী বিধির ১৪৭ বিধিতে সাধারণ আলোচনার জন্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রস্তাব উত্থাপন করবেন। প্রধানমন্ত্রী সেটি উত্থাপন ও বক্তব্য রাখার পর সংসদ সদস্যরা এই আলোচনায় অংশগ্রহণের সুযোগ পাবেন। আলোচনা শেষে প্রধানমন্ত্রীর আনা প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হবে। কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, আজ শুক্রবার ছাড়া সংসদের বৈঠক সকালেই শুরু হবে।


সভাপতিমণ্ডলী মনোনয়ন


সংক্ষিপ্ত স্বাগত বক্তব্য শেষে স্পিকার চলতি অধিবেশনের জন্য সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন—এইচ এন আশিকুর রহমান, আসাদুজ্জামান নূর, মো. মকবুল হোসেন, কাজী ফিরোজ রশীদ ও কানিজ ফাতেমা আহমেদ। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যরা অগ্রবর্তিতার ভিত্তিতে সংসদে সভাপতির দায়িত্ব পালন করবেন।


শোক প্রস্তাব


সভাপতিমণ্ডলী মনোনয়নের পর স্পিকার সংসদে শোক প্রস্তাব উত্থাপন করেন। এসময় স্পিকার বলেন, ‘বিগত অধিবেশনের পর আমরা দুই জন সাবেক মন্ত্রী ও সাত জন সাবেক সংসদ সদস্যকে হারিয়েছি। তারা হলেন—সাবেক তথ্য ও যোগাযোগ মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা, সাবেক তথ্য ও পাটমন্ত্রী হাবিব উল্লাহ খান এবং সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নূরে আলম সিদ্দিকী, রেজা আলী, মো. দেলোয়ার হোসেন, সামসুল আলম প্রামাণিক, মো. মোজাম্মেল হক, আনোয়ারুল হোসেন খান চৌধুরী ও এনামুল হক।’ তাদের মৃত্যুতে শোক প্রস্তাব আনা হয়।


রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে ভয়াবহ বিস্ফোরণে নিহতদের প্রতি গভীর শোক জানায় সংসদ। বঙ্গবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায়ও সমবেদনা প্রকাশ করা হয়। এছাড়া, মাদারীপুরের শিবচরে এক্সপ্রেসওয়েতে বাস দুর্ঘটনা, তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্প, মোজাম্বিক ও মালাবিতে উপকূলীয় ঘূর্ণিঝড়  ফ্রেডির আঘাত, সৌদি আরবের মক্কায় ওমরাহ করতে যাওয়ার সময় বাস দুর্ঘটনা, ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে সড়ক দুর্ঘটনাসহ দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতের ঘটনায় শোক জানায় সংসদ।

শেয়ার করুন