২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৬:০৭:০৪ অপরাহ্ন
আইফোন ১৫ আসছে বাড়তি ব্যাটারি লাইফ নিয়ে
  • আপডেট করা হয়েছে : ১৩-০৮-২০২৩
আইফোন ১৫ আসছে বাড়তি ব্যাটারি লাইফ নিয়ে

সেপ্টেম্বরের মাঝামাঝি নতুন নতুন ফিচার নিয়ে অ্যাপল আইফোন ১৫ সিরিজ বাজারে আনছে বলে জোর গুঞ্জন চলছে। এর মধ্যে সিরিজটির রংসহ নানা দিক নিয়ে বিভিন্ন তথ্য ফাঁস হয়েছে। তবে অ্যাপল ফোনের আগামী সিরিজে এ১৭ চিপ নিয়ে কোনো তথ্য আসেনি। এবার সেটাই ফাঁস হয়েছে বলে ফোর্বস জানিয়েছে।


নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে ফোর্বস এক বলেছে, আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্সে চিপ ১৭ ব্যবহার হয়ে থাকতে পারে। এ১৭ চিপের সিপিইউ ও জিপিও কেমন হবে, ঘড়ির গতি ও র‍্যামের পরিমাণ এবং ধরন সম্পর্কেও প্রতিবেদনে তথ্য দেওয়া হয়েছে। 


অ্যাপলের তথ্য ফাঁসকারীর অ্যাকাউন্ট ‘আননোওন ২১’ এক্স প্ল্যাটফর্মে বলেছে, মডেল দুটিতে ৬–কোর সিপিইউ ব্যবহার করা হবে। দুটি পারফরমেন্স কোর ও চারটি ইফিসিয়েন্সি কোরের সমন্বয়ে এটি গঠিত। 


অ্যাপল ৬ জিবি ও ৮ জিবি দুটি র‍্যাম নিয়েই কাজ করছে। তাই এ১৭ চিপটি শেষ পর্যন্ত ৮ জিবি র‍্যাম নিয়ে আসবে বলে ধারণা করা হচ্ছে। সূত্রটির মতে কোম্পানির ভেতরে র‍্যাম দুটিকে ‘পিওপি, কোল প্লাস ৬ জি’ ও ‘পিওপি, কোল প্লাস ৮ জি’ বলে নামকরণ করা হয়েছে। 


এই তথ্য থেকে বোঝা যায়, গ্রাহকরা মডেল দুটির বর্ধিত ব্যাটারি লাইফের সমন্বয়ে পারফরমেন্সের অনেক উন্নতি দেখতে পাবে। 


আগের ৪ ন্যানোমিটার এ১৬ চিপের চেয়ে ৩ ন্যানোমিটার চিপটি দ্রুত কাজ করবে, সহজে ঠান্ডা হবে ও কম শক্তি ব্যবহার করবে। এর ফলে ফোনের পারফরমেন্স ও ব্যাটারির কার্যকারিতার মধ্যে সামঞ্জস্য থাকবে। এ১৬ চিপের সর্বোচ্চ দ্রুত ক্লক রেটে (৩ দশমিক ৭ গিগাহার্টজ বনাম ৩ দশমিক ৪৬ গিগাহার্টজ) এর দেখা মেলে। 



আবার এই চিপের ফলে গ্রাফিক্সেরও উন্নয়ন দেখা যাবে। কারণ ৫–কোর এ১৬ চিপ থেকে এ১৭ চিপে অতিরিক্ত গ্রাফিক্স কোর ব্যবহার করা হতে পারে। এই অতিরিক্ত কোর বেশি শক্তি খরচ করলেও ৩ ন্যানোমিটার ফ্যাবরিকেশন প্রসেস তা রোধ করবে। 


বিশ্লেষকদের মতে, প্রাথমিক হিসাবে সিপিইউর গতি প্রায় ১০ শতাংশ বাড়বে। জিপিইউর কার্যক্ষমতা বাড়বে ও বিদ্যুতের খরচ প্রায় ৩০ শতাংশ কমবে। 


আইফোন ১৫ প্লাস ও আইফোন ১৫ প্লাস প্রো ম্যাক্সে নতুন স্ট্যাকড ব্যাটারি প্রযুক্তি ব্যবহার করা হবে, যা ব্যাটারি লাইফ বাড়াতে সাহায্য করবে। 


এর আগে আইফোন ১৫ সিরিজ নিয়ে আরও তথ্য ফাঁস হয়েছে। যেমন–আইফোন ১৫ ও আইফোন ১৫ প্লাসে ডাইনামিক আইল্যান্ড থাকবে। এই সিরিজে চিপসেট হিসেবে এ১৬ বায়োনিক চিপ ও ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা থাকবে। আইফোন ১৫ মডেলের প্রতিটি ফোনে লাইটনিং ক্যাবলের জায়গায় ইউএসবি সি টাইপ থাকতে পারে। 


আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্সের ক্রেতারা বড় ডিসপ্লে (৬ দশমিক ১২ ও ৬ দশমিক ৬৯ ইঞ্চি) পাবে। চিকন বেজেলের জন্য এই বড় ডিসপ্লে সম্ভব। মডেল দুটিতে ৩ ন্যানোমিটার এ১৭ বায়োনিক চিপ, হালকা টাইটেনিয়াম চ্যাসিস, উন্নত আল্ট্রা ওয়াইড ব্যান্ড, স্ট্যাকড ব্যাটারি ওয়াইফাই ৬ ই। এছাড়া প্রথমবারের মত পেরিস্কোপ জুম ক্যামেরাও থাকবে।


শেয়ার করুন