২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২:৩৭:১১ অপরাহ্ন
রাস্তায় নয়, ঈদযাত্রায় সংকট হবে শৃঙ্খলায় : কাদের
  • আপডেট করা হয়েছে : ১৩-০৪-২০২৩
রাস্তায় নয়, ঈদযাত্রায় সংকট হবে শৃঙ্খলায় : কাদের

আসন্ন ঈদ নির্বিঘ্ন করা সবার জন্য চ্যালেঞ্জ মন্তব্য করে সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এবারের ঈদযাত্রায় যদি কোনো সংকট হয় সেটি রাস্তার জন্য নয়, সড়কে শৃঙ্খলার জন্য হবে।

তিনি বলেন, দেশে এখন রাস্তার কোনো সংকট নেই। সমতল থেকে সীমান্ত আর পাহাড় পর্যন্ত রাস্তার বিস্তৃতি ছড়িয়ে গেছে। এর আগে দেশে কখনও এমন বিস্তৃতি হয়নি।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাপক্ষে ময়মনসিংহের কেওয়াটখালীতে ব্রহ্মপুত্র নদের ওপর ৩২০ মিটার স্টিল আর্ট সেতু নির্মাণের পরামর্শ সেবা প্রতিষ্ঠান নিয়োগ অনুষ্ঠানে মন্ত্রী সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ঈদযাত্রা সহনীয় করা এখন সবার জন্য চ্যালেঞ্জ। এজন্য সবাইকে সচেতন থাকতে হবে, সতর্ক থাকতে হবে। এটা আমাদের জন্য চ্যালেঞ্জিং। নির্ধারিত সময়ের আগে আমাদের অনেক কাজ হয়ে গেছে।

কাঁচপুর সেকেন্ড ব্রিজ, মেঘনা, গোমতি নির্ধারিত সময়ের আগে হয়ে গেছে। বাংলাদেশের প্রকল্প থেকে ১১০০ কোটি টাকা সাশ্রয় হয়েছে। সেনাবাহিনীর আরও কয়েকটি প্রকল্পের কাজ নির্ধারিত সময়ের আগে হয়েছে।

ঈদ অবশ্যই একটি চ্যালেঞ্জ, এটি হয়ে যায় রাস্তার জন্য। রাস্তা এখন সমতল থেকে সীমান্ত পর্যন্ত ছড়িয়ে গেছে সারা বাংলাদেশে। এত রোড নেটওয়ার্ক, এখানে আমাদের দেশে কখনো এত বিস্তৃত হয়নি।

তিনি বলেন, অনেক রোড হয়েছে, ব্রিজ হয়েছে, একদিনে একশ রাস্তাও আমরা উদ্বোধন করেছি। রাস্তায় কোনো সংকট নেই, রাস্তা যানজটের কারণ হবে না। যানজটের কারণ হবে ডিসিপ্লিন। শৃঙ্খলার সংকট হলেই যানজট হবে।

আমি একটু জটলা দেখলে রং সাইডে যাবো, তাহলে যানজট হবে। এ ধরনের অবস্থা হয়। অনেক সময় ফিটনেসবিহীন গাড়ি চালাচ্ছে, চলতে চলতে গাড়ি রাস্তায় থেমে গেছে।

সেটি সরাতে সরাতে ১৫ মিনিট লাগলে কতবড় যানজট হবে সেটি তো বোঝাই যায়। আমি নিজে প্রত্যক্ষদর্শী। আমি বারবার ভিজিট করেছি। আমি মানুষের কষ্ট দেখেছি। রাত দুইটাতেও দুর্ভোগ আমরা দেখেছি।

অন্যান্যবার আমাদের একটা প্রবলেম ছিল গাজীপুর। এবার গাজীপুর একেবারেই দুর্ভোগশূন্য হবে মনে করি না, তবে সেখানে অন্যবারের তুলনায় এবার দুর্ভোগ সহনীয় পর্যায়ে থাকবে।

সড়কমন্ত্রী বলেন, উত্তরবঙ্গের রাস্তাগুলোর নির্মাণ কাজ প্রসঙ্গে আমি সচিবকে বলেছি, রাস্তার কাজের জন্য বঙ্গবন্ধু সেতু এরিয়াতে দুর্ভোগ হবে। তাই ঈদের আগে পরে সেখানে কাজ বন্ধ রাখতে বলেছি।

তবে ঈদযাত্রা আমাদের জন্য চ্যালেঞ্জ। এটি সবাই মিলে যৌথভাবে সমাধান করতে পারবো।

শেয়ার করুন