১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:০৯:২৭ অপরাহ্ন
১৫৬ ঐতিহাসিক ফুটেজ পাচ্ছে বাংলাদেশ: তথ্যমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ১৬-০৪-২০২৩
১৫৬ ঐতিহাসিক ফুটেজ পাচ্ছে বাংলাদেশ: তথ্যমন্ত্রী

বিশ্বের সবচেয়ে সমৃদ্ধ আর্কাইভ থেকে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণাসহ দীর্ঘ স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ১৫৬টি দুর্লভ ফুটেজ পাচ্ছে বাংলাদেশ। এসব সংগ্রহ দেশের স্বাধীনতার ইতিহাস সংরক্ষণে অত্যন্ত সহায়ক হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শনিবার যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে মাল্টিমিডিয়া আর্কাইভের বিশ্বখ্যাত সংস্থা ‘ব্রিটিশ পাথে’র দপ্তরে তাদের সঙ্গে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন। তথ্য মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ড. হাছান বলেন, ‘দেশি ও বিদেশি উৎস থেকে মুক্তিযুদ্ধের অডিও-ভিজ্যুয়াল দলিল সংগ্রহ ও সংরক্ষণ এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক প্রকল্পে’র আওতায় এ স্মারক অনুসারে বাঙালির দীর্ঘ ২৩ বছরের স্বাধীনতা সংগ্রাম, বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা ও মুক্তিযুদ্ধের ১৫৬টি গুরুত্বপূর্ণ ফুটেজ পাবে ফিল্ম আর্কাইভ।

১৯৭৫ সালের পর দেশের স্বাধীনতা সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধের যেসব ফুটেজ ধ্বংস করা হয়েছিল সেগুলোসহ আরও অনেক ঐতিহাসিক ফুটেজ এ চুক্তি হওয়ায় পাওয়া যাবে। এসব ফুটেজ বাংলাদেশের ঐতিহ্য সংরক্ষণ প্রক্রিয়াকে আরও সমৃদ্ধ করবে বলে মনে করেন তথ্যমন্ত্রী।

ব্রিটিশ পাথের প্রধান নির্বাহী আলস্টেয়ার হোয়াইট এই ফুটেজ সংগ্রহকে বাংলাদেশের মানুষ ও তাদের মুক্তি সংগ্রামের জন্য সম্মানের বলে বর্ণনা করেন। তথ্যমন্ত্রীর উপস্থিতিতে প্রকল্প পরিচালক ড. মোফাকখারুল ইকবাল ও ব্রিটিশ পাথের প্রধান নির্বাহী এ স্মারকে স্বাক্ষর করেন। লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার (প্রেস) আশেক উন-নবী চৌধুরী, মিনিস্টার (রাজনৈতিক) নাসরিন মুক্তি, কাউন্সেলর মাহফুজা সুলতানা, ফিল্ম আর্কাইভের সহকারী পরিচালক মনিরুজ্জামান, ব্রিটিশ পাথের কনটেন্ট ব্যবস্থাপক জেমস হয়েল এ সময় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন