১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:১৪:০৮ অপরাহ্ন
৫ প্রকল্প বাস্তবায়নে বিশ্বব্যাংকের সাথে ২.৫ বিলিয়ন ডলারের চুক্তি
  • আপডেট করা হয়েছে : ০৩-০৫-২০২৩
৫ প্রকল্প বাস্তবায়নে বিশ্বব্যাংকের সাথে ২.৫ বিলিয়ন ডলারের চুক্তি

বাংলাদেশের পাঁচটি বড় প্রকল্প বাস্তবায়নে ২.৫ বিলিয়ন ডলার বা সাড়ে ২৬ হাজার কোটি টাকার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক। সোমবার (১ মে) বিশ্বব্যাংক সদর দফতরে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংস্থাটির প্রেসিডেন্ট ডেভিড মালপাসের উপস্থিতিতে এ চুক্তি স্বাক্ষর হয়।

এর আগে প্রিস্টন অডিটোরিয়ামে অনুষ্ঠিত ‘বিশ্বব্যাংক-বাংলাদেশ অংশীদারিত্বের ৫০ বছরের প্রতিফলন’ শীর্ষক পূর্ণাঙ্গ অধিবেশনে ভাষণ দেন প্রধানমন্ত্রী। এ সময় আগামী বছরগুলোতে বিশ্বব্যাংক বাংলাদেশের সাথে ভৌত ও সামাজিক উভয় খাতে মেগা প্রকল্পগুলোতে সম্পৃক্ত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ভাষণে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী। এ সময় মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি। একইসাথে বাস্তচ্যুত রোহিঙ্গাদের জন্য ৫৯০ মিলিয়ন ডলার অনুদানের জন্য বিশ্বব্যাংকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

মূলত, আঞ্চলিক বাণিজ্য ও কানেকটিভিটি, দুর্যোগ প্রস্তুতি এবং পরিবেশগত ব্যবস্থাপনার উন্নয়নসহ পাঁচটি প্রকল্পে ঋণ দেবে বিশ্বব্যাংক।

প্রকল্প পাঁচটি হলো-

১. ‘অ্যাকসিলারেটিং ট্রান্সপোর্ট অ্যান্ড ট্রেন ইস্টার্ন সাউথ এশিয়া প্রোগ্রাম পেইজ-১’ এর আওতায় পরিবহন ও ট্রেন কানেকটিভিটি বাড়াতে ৭৫৩ দশমিক ৪৫ মিলিয়ন ডলারের একটি প্রকল্প। এটি আঞ্চলিক বাণিজ্য ও কানেকটিভিটি বাড়াতে সাহায্য করবে।

২. ৫০০ মিলিয়ন ডলারের ‘রেজিলিয়েন্স ইনফ্রাসট্রাকচার বিল্ডিং প্রকল্প’। এটি ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে প্রথম বড় বিনিয়োগ প্রকল্প। এটি অভ্যন্তরীণ বন্যার বিরুদ্ধে দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতিতে সহায়তা করবে।

৩. ৫০০ মিলিয়ন ডলারের প্রথম বাংলাদেশ সবুজ ও জলবায়ু সহিষ্ণু উন্নয়ন প্রকল্প। এটি দেশকে সবুজ ও জলবায়ু সহনশীল উন্নয়নে সহায়তা করবে।

৪. ২৫০ মিলিয়ন ডলারের সাসটেইনেবল মাইক্রো এন্টারপ্রাইজ অ্যান্ড রেজিলিয়েন্ট ট্র্যান্সফরমেশন (স্মার্ট) প্রকল্প। এটি ক্ষুদ্র শিল্প সেক্টরকে আরও গতিশীল, কম দূষণকারী, দক্ষ এবং জলবায়ু সহনশীল প্রবৃদ্ধির খাতে রূপান্তর করতে সাহায্য করবে।

৫. ২৫০ মিলিয়ন ডলারের বাংলাদেশ এনভায়রনমেন্টাল সাসটেইনেবলিটি অ্যান্ড ট্র্যান্সফরমেশন প্রকল্প। এ প্রকল্প পরিবেশ ব্যবস্থাপনা শক্তিশালী করতে এবং সবুজ বিনিয়োগে বেসরকারি খাতের অংশগ্রহণকে উৎসাহিত করতে সহায়তা করবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নশীল দেশ হয়ে ওঠার পথে বাংলাদেশের মসৃণ উত্তরণ, পরবর্তীতে উচ্চ-মধ্যম আয়ের দেশ হিসেবে উত্তরণ লাভ ও এর ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নের জন্য বিশ্বব্যাংকের সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানান।

শেয়ার করুন