২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৮:৩৫:০৮ পূর্বাহ্ন
সুদানে অবিলম্বে যুদ্ধ বন্ধের আহ্বান বাংলাদেশের
  • আপডেট করা হয়েছে : ০৪-০৫-২০২৩
সুদানে অবিলম্বে যুদ্ধ বন্ধের আহ্বান বাংলাদেশের

সুদানে অবিলম্বে স্থায়ী যুদ্ধবিরতি এবং শান্তি প্রক্রিয়া শুরু করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। সুদানের বর্তমান পরিস্থিতি নিয়ে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) এক জরুরি সভায় বিবদমান সুদানের সশস্ত্র বাহিনী এবং সুদান র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) প্রতি এ আহ্বান জানায় বাংলাদেশ।

সভায় ওআইসির স্থায়ী প্রতিনিধি এবং সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী জানান, সুদানে যুদ্ধের ফলে ব্যাপক মানুষের জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি এবং ভয়ের পরিবেশ সৃষ্টি হয়েছে। এ বিষয়ে বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করছে।

তিনি বলেন, যুদ্ধের ফলে দেশটিতে খাদ্য সংকট ও ব্যাপক লুটপাট হচ্ছে। ইতোমধ্যে অনেক মানুষ সুদান ছেড়েছেন। দেশটিতে বসবাস করা বাংলাদেশি নাগরিকরাও প্রত্যাবাসনের অপেক্ষা করছেন। বাংলাদেশ সরকার তাদের সুদান থেকে নিরাপদে প্রত্যাবাসনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ সময় বাংলাদেশিসহ বিদেশি নাগরিকদের সুদান থেকে সরিয়ে নেওয়ার জন্য সৌদি আরবের আন্তরিক প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানান রাষ্ট্রদূত।

জাবেদ পাটোয়ারী বলেন, যুদ্ধের সময় সুদানে বাংলাদেশ দূতাবাস এবং মিশন প্রধানের বাসভবনে হামলা কূটনৈতিক নীতির সুস্পষ্ট লঙ্ঘন। তিনি সুদান সরকার এবং যুদ্ধরত পক্ষগুলোকে ভিয়েনা কনভেনশন অনুযায়ী কূটনৈতিক মিশন এবং এর কর্মীদের নিরাপত্তা এবং সার্বিক সহযোগিতা নিশ্চিত করার বিষয়ে অনুরোধ জানান।

শেয়ার করুন