২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১১:৩৮:৪৪ পূর্বাহ্ন
বাংলাদেশে সহায়তা বাড়াতে ব্রিটিশ এমপিদের আহ্বান
  • আপডেট করা হয়েছে : ০৫-০৫-২০২৩
বাংলাদেশে সহায়তা বাড়াতে ব্রিটিশ এমপিদের আহ্বান

মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করেছেন যুক্তরাজ্যের আইনপ্রণেতারা। এমপিরা রোহিঙ্গাদের জন্য বাংলাদেশে আর্থিক সহায়তা বাড়াতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে ‘বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের জন্য সহায়তা’ বিষয়ক বিতর্কে যোগ দিয়ে এ আহ্বান জানান ব্রিটিশ এমপিরা। বিতর্কটি পরিচালনা করেন বেডফোর্ডের এমপি মোহাম্মদ ইয়াসিন। যিনি জানুয়ারিতে কক্সবাজার সফর করেন। ব্রিটিশ পার্লামেন্টের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুশনারা আলী বলেন, কক্সবাজারের শরণার্থী ক্যাম্পগুলোতে অর্ধেকের বেশি শিশু। তারা প্রতিভা বিকাশের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।

বেডফোর্ড ইস্টের এমপি ইমরান হোসেন বলেন, রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায় সাহায্যের যে প্রতিশ্রুতি দিয়েছিল তার অর্ধেকও পাওয়া যায়নি। বিষয়টি হতাশার।

লাফবরোর এমপি জেন হান্ট বলেন, মার্চে তিনি বাংলাদেশ সফর করেন। রোহিঙ্গা জনগণের ওপর মিয়ানমারের নিপীড়ন, বৈষম্য ও অত্যাচারের ফলে বাস্তুচ্যুত লাখ লাখ নারী-পুরুষ ও শিশু সেখানে আশ্রয় নিয়েছে।

মিড ডার্বিশায়ারের এমপি পলিন ল্যাথাম বলেন, রোহিঙ্গা শরণার্থী নারী ও মেয়ে শিশুদের রক্ষায় যুক্তরাজ্যের সাহায্য কতটা গুরুত্বপূর্ণ ছিল তা আমরা স্বচক্ষে দেখেছি।

ইপ্সউইচের এমপি টম হান্ট বলেন, আমি তিনবার বাংলাদেশ সফরে রোহিঙ্গা শিবিরে গিয়েছি। সেখানে আমাদের সহায়তা আরও বাড়ানো উচিত।

বাংলাদেশ স্টাডি সার্কেলের চেয়ারম্যান সৈয়দ মোজাম্মেল আলী বলেন, যত তাড়াতাড়ি সম্ভব রোহিঙ্গা শরণার্থীদের দেশে ফিরে যাওয়ার পরিস্থিতি তৈরি করা উচিত।

শেয়ার করুন