২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১১:২৮:২২ অপরাহ্ন
ঋষি সুনাকের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক
  • আপডেট করা হয়েছে : ০৬-০৫-২০২৩
ঋষি সুনাকের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার কমনওয়েলথ দেশগুলোর সরকারপ্রধানদের সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি তিনি সুনাকের সঙ্গে বৈঠক করেন। লন্ডনে কমনওয়েলথ সচিবালয় মার্লবোরো হাউজে দ্বিপক্ষীয় বৈঠক কক্ষে দুই সরকারপ্রধানের বৈঠক হয়। গত বছরের ২৫ অক্টোবর সুনাক দায়িত্ব নেওয়ার পর দুই নেতার মধ্যে এটাই প্রথম বৈঠক।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী এম এ মোমেন, প্রধানমন্ত্রীর বিনিয়োগ ও শিল্প বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং লন্ডনে বাংলাদেশের রাষ্ট্রদূত হাইকমিশনার সাইদা মুনা তাসনিম উপস্থিত ছিলেন।

সম্মেলনে কমনওয়েলথ প্রধান রাজা তৃতীয় চার্লসের সঙ্গে বিভিন্ন দেশের সরকারপ্রধানদের মতবিনিময় হয়। এ সময় ডেলিগেট লাউঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার্লসের সঙ্গে পৃথক মতবিনিময় করেন। এরপর কমনওয়েলথ পরিবারের একটি যৌথ ছবি তোলা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরে বাকিংহাম প্রাসাদে কমনওয়েলথ সরকার প্রধানদের জন্য রাজা তৃতীয় চার্লসের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন।

শেখ হাসিনা জাপানে দ্বিপাক্ষিক সফর এবং যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের সঙ্গে ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বিশ্বব্যাংকের এক অনুষ্ঠানে যোগদানের পর রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার রাত ১১টা ৪৯ মিনিটে লন্ডনে পৌঁছান।

৭৪ বছর বয়সি রাজা তৃতীয় চার্লস তার মা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর গত বছর ৮ সেপ্টেম্বর গ্রেট ব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ডের রাজা হন।

তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠান আজ : লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠান আজ। এতে আয়ারল্যান্ড, ফ্রান্স, স্পেন, বেলজিয়াম, জাপান, হাঙ্গেরি এবং অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। লন্ডনে অবস্থানকালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর কেমব্রিজ বিশ্ববিদ্যালয় আয়োজিত একটি অনুষ্ঠান ও একটি নাগরিক সংবর্ধনায় যোগ দেওয়ার কথা রয়েছে।

শেয়ার করুন