২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০১:২২:২৬ অপরাহ্ন
বাংলাদেশ-আয়ারল্যান্ড ম্যাচে সম্ভাব্য একাদশ
  • আপডেট করা হয়েছে : ০৮-০৫-২০২৩
বাংলাদেশ-আয়ারল্যান্ড ম্যাচে সম্ভাব্য একাদশ

মঙ্গলবার বাংলাদেশ সময় বিকাল পৌনে ৪টায় ইংল্যান্ডের চেমসফোর্ডে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম খেলায় মুখোমুখি হবে বাংলাদেশ-আয়ারল্যান্ড। 

আসন্ন এই সিরিজটি নিজেদের করে নিতে চাইবে আয়ারল্যান্ড ক্রিকেট দল। তার কারণ গত মার্চে বাংলাদেশ সফরে এসে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে হেরে যায় আইরিশরা।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ ৬ উইকেট হারিয়ে ৩৪৯ রানের রেকর্ড গড়েছিল; কিন্তু বৃষ্টির কারণে দ্বিতীয় ইনিংসে একটি বলও মাঠে গড়ায়নি। যে কারণে খেলটি পরিত্যক্ত হয়। 

চলতি বছরের শুরুতে বাংলাদেশ সফরে এসে ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে হারে আয়ারল্যান্ড। এরপর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে হারে তারা। একমাত্র টেস্টেও হারে আইরিশরা। সফরে সাত ম্যাচে খেলে মাত্র একটি টি-টোয়েন্টিতে জয় পায় তারা।

সেই হারের প্রতিশোধ মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজে নিতে চাইবে আইরিশরা। শুধু তাই নয় অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলতে হলে বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারাতে হবে আইরিশদের। 

পিচ রিপোর্ট অনুসারে চেমসফোর্ডের এই কাউন্টি গ্রাউন্ডে পেস বোলাররা নতুন বলে সুইং করাতে পারলে বিপাকে পড়বেন ব্যাটসম্যানরা। তবে বল পুরোনো হয়ে গেলে ব্যাটিং উপভোগ্য হবে। এই ভেন্যুতে খেলা অতীতের আটটি ওয়ানডে ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করেছে দলগুলো।

উভয় দল অতীতে ১৩টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়; যার মধ্যে বাংলাদেশ জিতেছে ৯ ম্যাচে। ২টিতে জয় পায় আয়ারল্যান্ড। বাকি দুই ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। 

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, ইয়াসির আলী, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও এবাদত হোসেন।

আয়ারল্যান্ডের সম্ভাব্য একাদশ: পল স্টার্লিং, স্টিফেন ডোহেনি, অ্যান্ড্রু বালবির্নি (অধিনায়ক), হ্যারি টেক্টর, কার্টিস ক্যাম্পার, লোরকান টাকার (উইকেটরক্ষক), গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, অ্যান্ডি ম্যাকব্রাইন/গ্রাহাম হিউম, জোশুয়া লিটল ও মার্ক অ্যাডায়ার।

প্রসঙ্গত, একই ভেন্যুতে ১২ ও ১৪ মে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন