৩০ সেপ্টেম্বর ২০২৩, শনিবার, ০৪:৩৬:৫১ পূর্বাহ্ন
শিরোনাম :
এমটিএফই কেলেঙ্কারি: দায় কার রাজশাহী ও নওগাঁর ২ গ্রামে যাচ্ছে শহরের সুবিধা বিশ্বে খাদ্য মূল্যস্ফীতি কমলেও দেশে বাড়ছে নির্বাচনে বিএনপি আসুক বা না আসুক—বিকল্প রেখে আওয়ামী লীগের ভোটের ছক রাজশাহীতে 'আইসিটি ইন এডুকেশন লিটারেসি ট্রাবলস্যুটিং ও মেইনটেনেন্স 'বিষয়ক ১০ দিন ব্যাপী প্রশিক্ষণের সমাপনী বেনাপোল কাস্টমসের ১৯ কেজি সোনা চুরি: সাক্ষ্য গ্রহণেই আটকা বিচার ২০৪০ সালে শীর্ষ ২০ অর্থনীতির একটি হবে বাংলাদেশ আ.লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশীদের বিলবোর্ড ব্যানার খুলে ফেলার অভিযোগ এবার সত্যিই মারা গেছেন বাংলাদেশের সাবেক কোচ হিথ স্ট্রিক ১৭ ব্যাংককে ৫০ হাজার কোটির বিশেষ সুবিধা
লোডশেডিংয়ে মানুষের কষ্ট হচ্ছে, দুঃখ প্রকাশ প্রধানমন্ত্রীর
  • আপডেট করা হয়েছে : ০৪-০৬-২০২৩
লোডশেডিংয়ে মানুষের কষ্ট হচ্ছে, দুঃখ প্রকাশ প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক পর্যায়ে জ্বালানি পণ্যের অস্বাভাবিক দাম এবং প্রাপ্যতার অনিশ্চয়তার কারণেই লোডশেডিংয়ে মানুষের কষ্ট হচ্ছে বলে দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
]
রোববার (০৪ জুন) গণভবনে ঢাকা-চিলাহাটির মধ্যে নতুন ট্রেন সার্ভিসের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানের একপর্যায়ে জ্বালানি বাজার ও ক্রয় পরিস্থিতি তুলে ধরে তিনি দুঃখ প্রকাশ করেন।

শেখ হাসিনা বলেন, ‘করোনা ও যুদ্ধের কারণে বিশ্বে জ্বালানির দাম বেড়েছে। এই কারণে সাধারণ মানুষ লোডশেডিংয়ে কষ্ট পাচ্ছে। আমরা প্রত্যেক ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছিলাম। কিন্তু আজকে বিশ্বব্যাপী গ্যাস, তেল, কয়লা সবকিছুর দাম বেড়ে যাওয়াতে এখন বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে।’

তিনি বলেন, এখন টাকা দিয়েও জ্বালানি কেনা যাচ্ছে না, এরকম অবস্থায়ই দাঁড়িয়েছে। যার জন্য আমি জানি এই গরমে মানুষের কত কষ্ট হচ্ছে। একদিকে দ্রব্যমূল্যস্ফীতি আর অপরদিকে বিদ্যুৎ নেই—এই দুটো কষ্ট আমার দেশের মানুষ পাচ্ছে।

একটি মহল আওয়ামী লীগের সব কাজেই ‘কিন্তু’ খোঁজে মন্তব্য করে দলটির সভাপতি বলেন, আমরা যা কাজ করি সেখানেই একটা সমালোচনা, সেখানে একটা কিন্তু খুঁজে বেড়ানো আর মানুষকে হতাশ করার কথা বলে বেড়ায়। আওয়ামী লীগের বিপক্ষে বিদেশিদের কাছে নালিশ করে বেড়ায়।

তিনি বলেন, বাংলাদেশের বদনাম বিদেশিদের কাছে বলে সেখান থেকে নিজেরা কি পায় আমি জানি না। কিছু হাদিয়া-টাদিয়া জোগাড় করে কি না বলতে পারব না। তবে বাংলাদেশের বিরুদ্ধে কথা বলেই যেন তারা তৃপ্তি পায়। যারা এসব কথা প্রতিবছর বলেন একটু হিসাব করে দেখবেন, আগের বছর কি বলেছিলেন আর আজকের বাংলাদেশ কোথায় এসেছে।

দেশের পাশাপাশি আন্তর্জাতিক রুটের সুবিধা পেতে রেল সেবার নেটওয়ার্ক আরও সম্প্রসারণ করা হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তিন থেকে চার বছরের মধ্যে দেশের রেল সেবা, সক্ষমতার নতুন স্তরে উন্নীত হতে হবে।

নীলফামারী থেকে রাজধানীর যোগাযোগ আরও নিবিড় করতে আন্তঃনগর ট্রেন ‘চিলাহাটি এক্সপ্রেস’ উদ্বোধন করে তিনি আরও বলেন, বিশ্ববাজারে জ্বালানির অস্বাভাবিক দাম ও সংকটের কারণেই লোডশেডিংয়ের ভোগান্তির জন্য দেশবাসীকে ধৈর্য্য ধরার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

উদ্বোধন পর্ব শেষে অনলাইনে সংযুক্ত হয়ে ওই অঞ্চলের মানুষের উদ্দেশ্যে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, রেল নেটওয়ার্ক আরও বিস্তৃত করতে সব উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে, নদীবেষ্টিত দক্ষিণজনপদের মানুষও পাবেন রেলসেবা।

প্রধানমন্ত্রী বাজেট প্রসঙ্গ নিয়ে বলেন, অহেতুক সমালোচনা করে নতুন বাজেট বাস্তবায়ন থামানো যাবে না।

ভারতে ঘটে যাওয়া ভয়াবহ ট্রেন দুর্ঘটনার কথা স্মরণ করিয়ে রেলসেবা ব্যবহারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

সীমান্ত ঘেঁষা উত্তরের প্রত্যন্ত জনপদ নীলফামারী। রাজধানী থেকে ৪৮৩ কিলোমিটার দূরের এ চিলাহাটি থেকেই সরাসরি একটি ট্রেন চালুর পর সময়ের চাহিদায় এখন নতুন আরও একটি এক্সপ্রেস ট্রেন এর সেবার দুয়ার উন্মুক্ত হলো উত্তরবঙ্গবাসীর জন্য। চিলাহাটি এক্সপ্রেস নামের নতুন এ দিবাকালীন আন্তঃনগর ট্রেনটির মাধ্যমে উত্তরের জেলাগুলোর মানুষ আরও সহজেই রেলপথে সংযুক্ত হলো ঢাকার সঙ্গে। ১২টি কোচের মাধ্যমে আট শতাধিক যাত্রী ধারণের সুবিধা রয়েছে ট্রেনটিতে। নিরাপদ আর দ্রুতগামী যাত্রায় এখন তরান্বিত হবে আধুনিক সেবা। গণভবন থেকে চিলাহাটি রেলস্টেশনে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ এক্সপ্রেস সার্ভিস উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। হুইসেল আর সবুজ পতাকায় গতিময় রেলের নতুন যাত্রীবাহী কোচ ছুটে চলে ঢাকার পানে।

শেয়ার করুন