০৫ অক্টোবর ২০২২, বুধবার, ০৯:৪৯:৪৭ অপরাহ্ন
এবার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের জবাব দিল যুক্তরাষ্ট্র
  • আপডেট করা হয়েছে : ০৬-০৬-২০২২
এবার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের জবাব দিল যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে আটটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী বলেছে, স্থানীয় সময় সোমবার এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে। খবর সিএনএনের।

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে রোববার একযোগে আটটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সেনামহড়া শেষ হওয়ার একদিনের মাথায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় দেশটি। এর জবাবে সোমবার যৌথভাবে ক্ষেপণাস্ত্র ছোড়ে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের বিবৃতিতে বলা হয়, মিত্ররা ভোরবেলায় ভূমি থেকে ভূমিতে নিক্ষেপকারী আর্মি টেকটিক্যাল মিসাইল সিস্টেম (এটিএসিএমএস) ব্যবহার করে জাপান সাগরে ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ‘ধারাবাহিকভাবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার মধ্য দিয়ে উত্তর কোরিয়া যে উসকানি দিচ্ছে, তার বিরুদ্ধে কঠোর নিন্দা জানাচ্ছে আমাদের সেনাবাহিনী। উপত্যকায় সামরিক উত্তেজনা সৃষ্টিকারী এসব কর্মকাণ্ড অবিলম্বে বন্ধের জন্য দেশটির প্রতি কঠোর আহ্বান জানাচ্ছি।’

দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট হিসেবে ইউন সুক ইওল দায়িত্ব নেওয়ার পর এটি ছিল দুই দেশের দ্বিতীয় যৌথ শক্তিমত্তা প্রদর্শন। পিয়ংইয়ংয়ের ‘উসকানির’ বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার অঙ্গীকার করেছেন ইউন সুক ইওল।

গত মাসেও পিয়ংইয়ং তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার পর সিউল ও ওয়াশিংটন যৌথভাবে ক্ষেপণাস্ত্র ছুড়েছিল। এটি ছিল ২০১৭ সালের পর তাদের প্রথম যৌথ পদক্ষেপ।

 

শেয়ার করুন