২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:৪২:১৪ পূর্বাহ্ন
বিশ্বজয়ী মেসির যত বিরল রেকর্ড
  • আপডেট করা হয়েছে : ২৪-০৬-২০২৩
বিশ্বজয়ী মেসির যত বিরল রেকর্ড

আজ ৩৬ বছর পূর্ণ করলেন লিওনেল মেসি। ‘রেকর্ডের বরপুত্র’ খ্যাত মেসি গড়েছেন অজস্র রেকর্ড। জিতেছেন অসংখ্য শিরোপা। ২০২২ সালে তাঁর নেতৃত্বেই আর্জেন্টিনার ৩৬ বছরের বিশ্বকাপ খরার অবসান হয়। অজস্র রেকর্ডের মধ্যে কিছু রেকর্ড মেসি লিখে ফেলেছেন তাঁর নামেই। আর্জেন্টাইন বিশ্বজয়ী ফুটবলারের ৩৬তম জন্মদিনে দেখে নেওয়া যাক তাঁর কিছু বিরল রেকর্ড।


বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ: ফুটবল বিশ্বকাপে সর্বোচ্চ ২৬ ম্যাচ খেলার রেকর্ড মেসির। ২০০৬ থেকে ২০২২ পর্যন্ত পাঁচ বিশ্বকাপ খেলে ২৬ ম্যাচ খেলেন তিনি। মেসির পরেই আছেন জার্মানির লোথার ম্যাথাউজ। জার্মান এই কিংবদন্তি খেলেছেন ২৫ ম্যাচ। 


সবচেয়ে বেশি গোল্ডেন বল: বিশ্বকাপ ফুটবলে সর্বোচ্চ দুবার গোল্ডেন বল জিতেছেন মেসি। একমাত্র ফুটবলার হিসেবে তিনি এই কীর্তি গড়েছেন। ২০১৪ ও ২০২২—দুই বিশ্বকাপে গোল্ডেন বল জিতেছেন তিনি। 


সর্বোচ্চ ব্যালন ডি’অর: সর্বোচ্চ ৭টি ব্যালন ডি’অর জিতেছেন মেসি। ২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫, ২০১৯, ২০২১—এই সাতবার ব্যালন ডিঅর জিতেছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার ব্যালন ডি অর জিতেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। 


চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে বেশি প্রতিপক্ষের বিপক্ষে গোল: উয়েফা চ্যাম্পিয়নস লিগে ৪০ দলের বিপক্ষে গোল করেছেন মেসি। এই টুর্নামেন্টে তা সবচেয়ে বেশি প্রতিপক্ষের বিপক্ষে গোল করার রেকর্ড। 


এক বিশ্বকাপে গ্রুপ পর্ব, শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল, ফাইনালে গোল: একমাত্র ফুটবলার হিসেবে এই রেকর্ড গড়েছেন মেসি। ২০২২ ফুটবল বিশ্বকাপে প্রতিটি রাউন্ডেই গোল করেছেন আর্জেন্টাইন এই ফরোয়ার্ড।


শেয়ার করুন