১২ জুলাই ২০২৪, শুক্রবার, ১১:৪৫:০৪ অপরাহ্ন
নিজেকে অপরাধী ভাববেন না
  • আপডেট করা হয়েছে : ১৯-০৭-২০২৩
নিজেকে অপরাধী ভাববেন না

প্রশ্ন: অনেক ছোটবেলায় আমার বাবা মারা যান। মা আর ছোট বোনকে নিয়ে মামার বাড়িতে থাকতাম। কোনোমতে লেখাপড়া করেছি, অনার্স শেষ করতে পারিনি। সংগঠন করতাম বলে মামারা পছন্দ করতেন না। কষ্ট করে সংসার চালিয়েছি। ছোট বোনকে লেখাপড়া করিয়েছি। একটা সম্পর্ক ছিল। নানান কারণে সেই সম্পর্কের বিচ্ছেদ হয়েছে। এখন আমার বয়স ৩৮ বছর। সম্পর্ক শেষ হওয়ার এক বছরের মাথায় মা মারা গেছেন। আমি নিজেকে সামলাতে পারছি না। মাঝখানে অনেক বেশি অসুস্থ হয়ে পড়েছিলাম। আমার কারণেই ছোট বোনটা জীবনের নতুন অধ্যায় শুরু করতে পারছে না। নিজেকে অনেক অপরাধী লাগে। যখন মানসিকভাবে ভেঙে পড়ি, তখন আবারও অসুস্থ হয়ে পড়ি। বোনের কষ্ট হয়। আমি ওকে এভাবে কষ্ট পেতে দেখতে পারছি না।

নাম প্রকাশে অনিচ্ছুক, ঢাকা


জীবনযুদ্ধে জয়ী হওয়ার, নিজের প্রিয়জনকে সুখী দেখার যে প্রচেষ্টা, সেটাকে সম্মান জানাতে হয়। আপনার মতো নিঃস্বার্থ, লড়াকু মনের মানুষদের জন্যই পৃথিবীটা এখনো এত সুন্দর।


বারবার কষ্ট পেয়েছেন কিন্তু আপনার কর্তব্য আপনি ঠিকই পালন করে গেছেন। বাবার মৃত্যুর পর পরিবারের সাহায্য পাননি, ভালোবাসার মানুষও এই বিপদের সময় আপনাকে ছেড়ে চলে গেছে। মা-ও বেঁচে নেই। আপনি সর্বোচ্চটাই করেছেন। কাজেই আপনার ছোট বোন বিষয়টি বুঝবেন আশা করি।


নতুন জীবন বলতে কি আপনি তার বিয়ের বিষয়টি বোঝাতে চাইছেন? এভাবে না ভেবে আপনি পড়াশোনা ও চাকরির জন্য বোনটিকে মনোযোগ দিতে বলুন।

নিজেকে অপরাধী মনে করার কোনো কারণ নেই। ছোট বোনকেও আপনার মতো দায়িত্ব ও কর্তব্যের জায়গাটি বুঝতে দিন। মানসিক কষ্ট বেশি মনে করলে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের বহির্বিভাগে অথবা যেকোনো সরকারি মেডিকেল কলেজের সাইকিয়াট্রি বহির্বিভাগে আসুন। আশা করি, আপনার কাউন্সেলিং বা যা কিছু আপনার মানসিক সমস্যা সমাধানের জন্য প্রয়োজন, তা পাবেন। আমি খুব আশাবাদী। বিশ্বাস করি, এই সংকট আপনি সফলতার সঙ্গে কাটিয়ে উঠতে পারবেন।

পরামর্শ দিয়েছেন, ডা. ফারজানা রহমান, সহযোগী অধ্যাপক মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, ঢাকা


শেয়ার করুন