২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:২৭:২৯ অপরাহ্ন
বিএনপির এক দফা দাবিতে পদযাত্রা, মহাসড়কে যানজট
  • আপডেট করা হয়েছে : ১৯-০৭-২০২৩
বিএনপির এক দফা দাবিতে পদযাত্রা, মহাসড়কে যানজট

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে বিএনপির আয়োজিত পদযাত্রাকে কেন্দ্র করে মহাসড়কে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উত্তরার আব্দুল্লাহপুর অংশে যান চলাচল বন্ধ রয়েছে। 


আজ বুধবার সকাল ৯টায় রাজধানীর আব্দুল্লাহপুর থেকে বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা জড়ো হতে শুরু করেন। পরে সকাল ১০টা থেকে ঢাকার প্রবেশমুখী সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। 


পদযাত্রার প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন—বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। বিশেষ অতিথি হিসেবে জাতীয় স্থায়ী কমিটির সদস্যরাসহ ও জাতীয় নেতৃবৃন্দ। 

পদযাত্রার সভাপতিত্ব করছেন—ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান। সঞ্চালনা করছেন—বিএনপির মহানগর উত্তরের সদস্যসচিব আমিনুল হক। 


সরেজমিনে দেখা যায়, উত্তরার উত্তরখান, দক্ষিণখান ও তুরাগসহ বিভিন্ন এলাকা থেকে সকাল ৯টা থেকে বিএনপি নেতা-কর্মীরা নানা স্লোগান নিয়ে আসতে শুরু করেন। 


মিছিলে নেতা কর্মীদের ‘এক দফা এক দাবি, বর্তমান সরকারের পদত্যাগ দাবি’ ‘বাংলাদেশের প্রাণ, তারেক রহমান, ‘মুক্তি মুক্তি চাই, খালেদার জিয়ার মুক্তি চাই’ ‘১৮ আসনের ঘাঁটি, জাহাঙ্গীর রহমানের ঘাঁটি’ এসব স্লোগান দিতে দেখা যায়। 


এদিকে যানজটে আটকে থাকা স্বপন রানা নামের একজন ব্যবসায়ী বলেন, ‘প্রায় এক ঘণ্টা ধরে আব্দুল্লাহপুর এলাকার একই জায়গায় আটকে আছি। আন্দোলন করে নেতা-কর্মীরা, আর দুর্ভোগ হয় সাধারণ জনগণের।’ 

টঙ্গী থেকে মাথায় বস্তা নিয়ে আব্দুল্লাহপুরে এসেছেন রায়হান (৩২) নামের এক ব্যক্তি। তিনি আজকের পত্রিকাকে বলেন, ‘টঙ্গী থেকে মাথায় বস্তা নিয়ে এসেছি। পুরো রাস্তাই যানজট। তাই পায়ে হেঁটে খিলক্ষেত যাচ্ছি।’ 


শুধু রায়হানই নয়, তার মত শিশু-কিশোর, বৃদ্ধ অনেকেই পায়ে হেঁটে নিজ নিজ গন্তব্যের উদ্দেশ্যে রওনা হয়েছেন। দীন ইসলাম নামের এক বৃদ্ধ বলেন, ‘আমি গাজীপুর থেকে আসছি। রাস্তায় জ্যাম, সে জন্য পায়ে হেঁটে আগাইতাছি। যাব ফরিদপুর। কত পথ হাটতে হবে, কে জানে!’ 


ভিক্টর ক্ল্যাসিক পরিবহনের গাড়িচালক রানা আজকের পত্রিকাকে বলেন, ‘ঘণ্টা খানিক সময় ধরে আব্দুল্লাহপুরে দাঁড়ায়ে রইছি। দাঁড়ায়ে থাকতে থাকতে বাসের সব যাত্রী নাইম্যা গেছে।’ 


এ দিকে বিএনপির পদযাত্রাকে ঘিরে সকল প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে আব্দুল্লাহপুরসহ ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিভিন্ন জায়গায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

ডিএপির ট্রাফিক পুলিশের উত্তরের উপপুলিশ কমিশনার (ডিসি) মো. নাবিদ কামাল শৈবাল আজকের পত্রিকাকে বলেন, ‘বিএনপির পদযাত্রাকে ঘিরে মহাসড়কে গাড়ির চাপ রয়েছে। আমরা বিভিন্ন দিকে ঘুরিয়ে যান চলাচলের ব্যবস্থা করছি।’

এক প্রশ্নের জবাবে শৈবাল বলেন, ‘কোন জায়গা থেকে কোন জায়গা পর্যন্ত যানজট রয়েছে, তা এখন সু-নির্দিষ্টভাবে বলা যাবে না। যানজট নিয়ন্ত্রণ করতে আমরা সর্বাত্মক চেষ্টা করছি।

আব্দুল্লাহপুরে সংক্ষিপ্ত সমাবেশ শেষে খিলক্ষেতের দিকে যাচ্ছে বিএনপির পদযাত্রা। পদযাত্রাটি কুড়িল বিশ্বরোড হয়ে রামপুরা পর্যন্ত যাবে। সেখানে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি ও অন্যান্য অঙ্গ সংগঠনের সঙ্গে মিলিত হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান।


শেয়ার করুন