২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৫৩:০৫ অপরাহ্ন
সাইবার নিরাপত্তা আইন নিয়ে যে প্রতিক্রিয়া জানাল অ্যামনেস্টি
  • আপডেট করা হয়েছে : ০৭-০৮-২০২৩
সাইবার নিরাপত্তা আইন নিয়ে যে প্রতিক্রিয়া জানাল অ্যামনেস্টি

বাংলাদেশের ডিজিটাল নিরাপত্তা আইন বাদ দিয়ে সাইবার নিরাপত্তা আইন-২০২৩ করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। 


যুক্তরাজ্যভিত্তিক সংস্থাটি বলছে, সাইবার নিরাপত্তা আইন-২০২৩ যেন ডিজিটাল নিরাপত্তা আইনের মতো নিপীড়ণমূলক না হয়। 


অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়াবিষয়ক আঞ্চলিক দপ্তরের পক্ষ থেকে এক টুইটবার্তায় আরও বলা হয়, ক্ষমতাসীন দল ও এর সহযোগীরা কঠোর এ আইনকে ভিন্নমত দমন এবং অনলাইনে মতপ্রকাশের স্বাধীনতাকে ক্ষুণ্ন করতে হাতিয়ার হিসেবে ব্যবহার করছিল। 


টুইটবার্তায় মতপ্রকাশের স্বাধীনতার অধিকারচর্চার কারণে যাদের ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় আনা হয়েছে, তাদেরকে অবিলম্বে নিঃশর্তভাবে মুক্তি প্রদান এবং তাদের বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রত্যাহার করতে বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।


অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আরও বলেছে, নতুন আইনটি পাস হওয়ার আগে সব অংশীদার যেন প্রস্তাবিত এই আইন খুঁটিয়ে দেখা এবং এটা নিয়ে মতামত প্রদানের যথেষ্ট সুযোগ দেওয়া হয়। এর বিধানগুলো যেন আন্তর্জাতিক মানবাধিকার আইনের সঙ্গে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ হয়, সে আহ্বান জানিয়েছে সংস্থাটি।


সোমবার মন্ত্রিসভা বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন বাদ দিয়ে বিষয়বস্তুতে বড় পরিবর্তন এনে ‘সাইবার নিরাপত্তা আইন’ নামে নতুন আইন করার সিদ্ধান্ত হয়েছে। 


শেয়ার করুন