২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:২২:৫১ অপরাহ্ন
ভারতে ল্যাপটপ, কম্পিউটার তৈরি করতে চায় অন্তত ৪৪টি কোম্পানি
  • আপডেট করা হয়েছে : ০৯-০৮-২০২৩
ভারতে ল্যাপটপ, কম্পিউটার তৈরি করতে চায় অন্তত ৪৪টি কোম্পানি

বিশ্বের বিখ্যাত কোম্পানিসহ অন্তত ৪৪টি হার্ডওয়্যার নির্মাতা ভারতে ল্যাপটপ, ট্যাবলেট ও ব্যক্তিগত কম্পিউটার তৈরির কারখানা গড়তে চায়। সরকারি সূত্রের বরাত দিয়ে দ্য ইকোনমিক টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


প্রতিবেদনে বলা হয়, প্রোডাকশন লিংকড ইনসেনটিভ (পিএলআই) বা উৎপাদন সংশ্লিষ্ট প্রণোদনা নামে কর্মসূচির আওতায় এর আগে ভারতে ফোন উৎপাদন সফলতা পেয়েছে। তাই আইটি হার্ডওয়্যার নির্মাণের ক্ষেত্রেও এই সফলতা আসতে পারে বলে আশা করা হচ্ছে।


ভারতের সরকারি তথ্য অনুযায়ী, এই কর্মসূচির আওতায় ভারতে তৈরি নির্দিষ্ট ধরনের ইলেকট্রনিক পণ্যের মোট বিক্রির উপর ৫ থেকে ৩ শতাংশ হারে নগদ অর্থ কোম্পানিকে প্রণোদনা দেওয়া হবে। 


এখন পিএলআই দ্বিতীয় পর্যায়ের কর্মসূচি চলছে। চার বছরমেয়াদী এই কর্মসূচি ২০২১ সালের ১ এপ্রিল থেকে শুরু হয়েছে। এই কর্মসূচির জন্য বরাদ্দ ১৭ হাজার কোটি টাকা।


এক কর্মকর্তাকে উদ্ধৃত করে ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়, ল্যাপটপ, পিসি ও ট্যাবলেট নির্মাতা বিখ্যাত কোম্পানিগুলো পিএলআই কর্মসূচির আওতায় নিবন্ধনের আবেদন করেছে। কিছু কোম্পানি উৎপাদনের জন্য এখনই প্রস্তত। গ্লোবাল সার্ভার কোম্পানিগুলি ভারতকে সার্ভার রপ্তানির হাব বা কেন্দ্রস্থল বানাতে চায়। পিএলআইতে আইটি হার্ডওয়্যার তৈরির নিবন্ধনের জন্য আবেদনের শেষ সময় ৩০ আগস্ট।


প্রযুক্তি বাজার নিয়ে গবেষণা করে কাউন্টারপয়েন্ট। তাদের গবেষণা অনুসারে, ২০২৩ সালের জুনের ত্রৈমাসিক রির্পোটে ব্যক্তিগত কম্পিউটার বিভাগে শীর্ষ পাঁচে ছিল লেনেভো, এইচপি, ডেল, অ্যাপল ও এসার কোম্পানি। 


কাউন্টারপয়েন্টের গবেষণা পরিচালক তরুণ পাঠক বলেন, ভারতে প্রতিবছর প্রায় ৮০০ কোটি ডলারের ল্যাপটপ ও কম্পিউটার বিক্রি হয়। এর মধ্যে প্রায় ৬৫ শতাংশই আমদানি করা হয়। 


আগামী ১ নভেম্বর থেকে ল্যাপটপ, ট্যাবলেট ও ব্যক্তিগত কম্পিউটার আমদানিতে কড়াকড়ি আরোপ করেছে সরকার। তখন থেকে বৈধ লাইসেন্সের আওতায় সীমিত কয়েক ধরনের ল্যাপটপ, ট্যাবলেট ও কম্পিউটার আমদানি করা যাবে।


অপ্টিমাস ইলেকট্রনিক্স লিমিটেডের (ওইএল) ব্যবস্থাপনা পরিচালক গুরুরাজ বলেন, আগামী দুই থেকে তিন বছরে স্থানীয় উৎপাদন দিয়ে ভারতের আইটি হার্ডওয়্যার ডিভাইসগুলির চাহিদার ৬০ থেকে ৬৫ শতাংশ পূরণ করবে।  


লাভা ইন্টারন্যাশনালের সহ-প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক হরি ওম রাই বলেন, সরকারের দুর্দান্ত পদক্ষেপ হল বৈধ লাইসেন্সের মাধ্যমে আমদানি সীমাবদ্ধ করা। এই পদক্ষেপের মাধ্যমে লাখ লাখ কর্মসংস্থান হবে। ল্যাপটপ উৎপাদন খাতে ১ এক হাজার ডলার যুক্ত হবে। ভারতে ইলেকট্রনিক্স পণ্য খাতে এটা বড় মাইলফলক। 


প্রযুক্তির বাজার বিশ্লেষণকারী সংস্থা ক্যানালিসের সর্বশেষ তথ্য অনুযায়ী, এ বছরের মার্চ পর্যন্ত তিন মাসে ভারতে ৩৯ লাখ কম্পিউটার (ডেস্কটপ, নোটবুক এবং ট্যাবলেট) বিক্রি হয়েছে, যা আগের বছরের একই সময়ের চেয়ে ৩৫ শতাংশ কম।


ক্যানালিসের পূর্বাভাস বলছে, ভারতে ট্যাবলেটসহ কম্পিউটারে বাজার ২০২৪ সালে ১১ শতাংশ হারে এবং ২০২৫ সালে আরও ১৩ শতাংশ হারে বাড়বে।


ডেকি ইলেকট্রনিক্সের এমডি বিনোদ শর্মা বলেন, পিএলআইয়ের মাধ্যমে আমদানি লাইসেন্সে বিনাশুল্ক সুবিধাও স্থানীয় উৎপাদনকে বাড়িয়ে তুলবে।


শেয়ার করুন