০৪ মে ২০২৪, শনিবার, ০৪:১৯:০৫ অপরাহ্ন
ফোবানা থেকে টেক্সাসের দুই সংগঠন বহিস্কার
  • আপডেট করা হয়েছে : ১০-০৮-২০২৩
ফোবানা থেকে টেক্সাসের দুই সংগঠন বহিস্কার

যুক্তরাষ্ট্রে আসন্ন ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলনকে কেন্দ্র করে নির্বাহী কমিটি গঠনতন্ত্র বিরোধী ও ফোবানার ক্ষতিকর কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগে টেক্সাসের দুটি সংগঠনকে বহিষ্কার করা হয়েছে। গত রোববার (৬ আগষ্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন ফোবানা চেয়ারম্যান ড আহসান চৌধুরী (হিরো) এবং নির্বাহী সম্পাদক নাহিদুল খান (সাহেল)। যুক্তরাষ্ট্রের বাংলা সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় ১৯৮৭ সালে সূচনালগ্ন ও প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ফোবানা বহুবার আক্রমণের শিকার হয়েছে এবং ভবিষ্যতেও হবে এ বিষয়ে আমাদের কোন সন্দেহ নেই, ক্রমাগত আঘাতের জন্য ফোবানার অগ্রগতি আশানুরুপ হয়নি তবে থেমেও থাকেনি। যেকোনো সুন্দর ও মহৎ সৃষ্টিকে ধংস করার প্রচেষ্টা ছিল, আছে এবং থাকবে।

গত অনেক বছর থেকে বিভিন্ন ব্যাক্তি ও গোষ্ঠী ফোবানাকে ব্যাক্তিস্বার্থে এবং সামাজিক ও রাজনৈতিকভাবে প্রতিষ্ঠিত হওয়ার সিড়ি হিসেবে ব্যাবহার করতে চেয়েছে কেউ পেরেছে কেউবা পারেনি। গত ২৪ জুলাই ২০২৩ তারিখে ফোবানার নির্বাহী কমিটি গঠনতন্ত্র বিরোধী ও ফোবানার জন্য ক্ষতিকর কর্মকাণ্ডে লিপ্ত থাকার কারণে দুটি সংগঠনকে বহিষ্কার করে। সংগঠন দুটি যথাক্রমে: বাংলাদেশ আমেরিক উমেন অ্যাসোসিয়েশন অফ টেস্কাস ও ইউনাইটেড বাংলাদেশ আমেরিকান কমিউনিটি অফ টেস্কাস।

বহিষ্কার হবার পর তারা ফোবানার বিরুদ্ধে অপপ্রচার শুরু করেছে বলে তারা উল্লেখ করেন  

ফোবানার কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে উত্তর আমেরিকার সকল প্রবাসী বাংলাদেশি ও ফোবানা সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করে বিশ্বের সর্ববৃহৎ প্রবাসী বাংলাদেশি সংগঠন ফোবানা ও তার কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ সম্পর্কে যেকোন প্রকার অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। ফোবানার মূলধারার অগ্রগতি বজায় রাখতে বদ্ধপরিকর ফোবানা কর্তৃপক্ষ। অতীতে ও সমসাময়িক সময়ে 'ফোবানা' নামধারণ করে বিভিন্ন সংগঠনের উদয় ও অস্ত হয়েছে কিন্তু মূল ফোবানা সবসময়ই অটুট থেকেছে এবং থাকবে। ফোবানাকে প্রযুক্তিগতভাবে একুশ শতকের উপযোগী করে ও বিশ্বব্যাপি এর কর্মকান্ডের প্রশার ঘটাতে ফোবানার কেন্দ্রীয় কমিটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

কোন অসৎ-গোষ্ঠি যেন জনসমাজে বিভ্রান্তির সৃষ্টি করে তাদের হীন প্রচেষ্টা সফল করতে না পারে সে বিষয়ে পত্র-পত্রিকায় সতর্কীমূলক সংবাদ ও সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকেন ফোবানা।

এবছর সেপ্টেম্বর ১,২ ও ৩ তারিখে ডালাস শহরে এবং ২০২৪ সালে ওয়াশিংটন ডিসি শহরে ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হবে। সবাইকে এই প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলায় অংগ্রহনের আমন্ত্রণ জানিয়েছেন ফোবানা কর্তৃপক্ষ। 

শেয়ার করুন