২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১২:৪৭:৫৮ পূর্বাহ্ন
ভিন্ন কৌশলে মিরাজদের অনুশীলন
  • আপডেট করা হয়েছে : ১০-০৮-২০২৩
ভিন্ন কৌশলে মিরাজদের অনুশীলন

উইকেট যতই স্পোর্টিং হোক, উপমহাদেশে স্পিন বোলারদের একটা দাপট সব সময়ই থাকে। গত পরশু বিশ্বকাপ ট্রফির সঙ্গে ফটোসেশনের পর বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ সেটি বোঝাতে চেয়েছিলেন বিশেষজ্ঞের ভাষায়, ‘বিশ্বকাপে স্পিনাররা বড় প্রভাব রাখবে। কারণ, (ভারতের) কন্ডিশন অনেকটা বাংলাদেশের মতোই।’


দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেওয়ার পর কোচ চন্ডিকা হাথুরুসিংহে জানিয়েছিলেন, বোলিংয়ের পাশাপাশি বাংলাদেশ দলের ফিল্ডিংটা এশিয়ার সেরা হিসেবে দেখতে চান তিনি। গত কয়েক সিরিজে ফিল্ডিংয়ের উন্নতিও চোখে পড়ার মতো ছিল। ফিল্ডিং কোচ শন ম্যাকডারমটও যে সেটা চান, গতকাল মিরপুরে দেখা গেল এটা। নতুন কৌশলে অনুশীলন করালেন দলকে।


মুশফিকুর রহিম-মেহেদী হাসান মিরাজদের সঙ্গে হেরাথ ও ম্যাকডারমটের গতকালের ক্লাস যেন অন্য দিনের চেয়ে একদমই আলাদা ছিল। অনেক ক্ষেত্রে বিশেষও বলা যায়। মাহমুদুল হাসান জয় বাজপাখির মতো ড্রাইভ দিয়ে একটি ক্যাচ ধরলেন। সে দৃশ্য দেখে এক সাংবাদিকের মুখ থেকে অকপটে বেরিয়ে এল, ‘ওয়াও, হোয়াট অ্যা ক্যাচ।’

রানিং আর ফুটবল দিয়ে অনুশীলনের শুরু করেছিলেন ক্রিকেটাররা। এরপরই আলাদা হয়ে যান কোচদের সঙ্গে। মুশফিক, জয়, সাইফ হাসানদের স্টাম্পের নিশানা ঠিক রাখার কৌশল শেখানোর পর অনেক উপরে উঠে যাওয়া বলকে ক্যাচে পরিণত করার অনুশীলন চলল বেশ কিছু সময়।


বল উপরে ছুড়লেন ম্যাকডারমট—ক্যাচ ধরার জন্য দৌড় দিলেন সাইফ, পাশাপাশি জয়ও ছুটলেন। কিন্তু শেষ পর্যন্ত জয় ক্যাচ না ধরে চলে গেলেন সাইফের সামনে দিয়ে, তাতে সাইফের দৃষ্টি যেন বল থেকে সরে না যায়, ফিল্ডিং অনুশীলনে কাল সেটাই শেখালেন ম্যাকডারমট। শেখালেন তিনজন ফিল্ডারের জটলাতেও ক্যাচ নেওয়ার কৌশল।

পাওয়ার প্লেতে স্লিপ, গালি ও ৩০ গজের মধ্যে ড্রাইভ দিয়ে ক্যাচ ও রান বাঁচানোর কৌশলও শেখালেন অস্ট্রেলীয় ফিল্ডিং কোচ। খেলোয়াড়দের থেকে কয়েক গজ দূরে নিশানা দিয়ে বল ছুড়লেন কোচ। মুশফিক-সাইফরা ড্রাইভ দিয়ে দুর্দান্ত সব ক্যাচ আর রান সেভ করলেন। অনুশীলন শেষে এক ক্রিকেটারের কাছে এই অনুশীলনটা ‘বিশেষ কিছু’ মনে হয়েছে।


রঙ্গনা হেরাথ উইকেটে ফুটবল রেখে মিরাজ-তাইজুল ইসলামদের টার্ন পাওয়া যায় না, এমন উইকেটে কীভাবে বোলিং করতে হয়। দুটো ফুটবলকে গোল পোস্টের মতো বসিয়ে, স্টাম্পকে যেন গোলকিপার বানালেন শ্রীলঙ্কান কোচ। ইয়র্কার লেন্থে প্লাস্টিক বল দিয়ে বল করালেন বোলারদের। তাইজুল, মিরাজ ছাড়াও শেখ মেহেদী হাসান, রিশাদ হোসান, নাঈম হাসান ও নাসুম আহমেদ ছিলেন হেরাথের বিশেষ ক্লাসে। যে ক্লাস নিয়ে এক হেরাথ-শিষ্যের মন্তব্য, ‘নিশানা দিয়ে স্যার আমাদের স্পর্ট বোলিং শিখিয়েছেন। শিখিয়েছেন কীভাবে ইয়র্কার লেন্থে বল করা যায়।’


সিডনি থেকে শ্রীলঙ্কা হয়ে গতকাল ঢাকায় ফিরেছেন প্রধান ক্রিকেট কোচ চন্ডিকা হাথুরুসিংহে। আজ ক্যাম্পে যোগ দেওয়ার কথা তাঁর। লঙ্কান কোচের সঙ্গে আলোচনা করেই ওয়ানডে অধিনায়ক ঘোষণা করবে বিসিবি।


শেয়ার করুন