২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৭:০২:১৪ পূর্বাহ্ন
পুঁজিবাজারে সহজে বিনিয়োগের সুযোগ পেলেন প্রবাসীরা
  • আপডেট করা হয়েছে : ১৩-০৮-২০২৩
পুঁজিবাজারে সহজে বিনিয়োগের সুযোগ পেলেন প্রবাসীরা

এখন থেকে প্রবাসী বাংলাদেশি বিনিয়োগকারীরা বিদেশে বসে অনলাইনে দেশের যে কোনো ব্যাংকে হিসাব খুলতে পারবেন। সেই হিসাব থেকে দেশের পুঁজিবাজারে সহজে বিনিয়োগ করতে পারবেন তারা। গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। এর ফলে বাংলাদেশে যে কোনো ব্যাংকের এডি (অথরাইজড ডিলার) শাখার মাধ্যমে হিসাব খুলে টাকায় লেনদেন করা যাবে।


কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, প্রবাসী বাংলাদেশি বিনিয়োগকারীদের আগে হিসাব খুলতে হলে সশরীরে কাগজপত্র নিয়ে ব্যাংক হাজির থাকতে হতো। এখন আর তার প্রয়োজন পড়বে না। বিদেশে বসে অনলাইনে ব্যাংকের ওয়েবসাইটে ঢুকে ব্যাংক নন রেসিডেন্ট ইনভেস্টারস টাকা অ্যাকাউন্ট (এনআইটিএ)


advertisement


অর্থাৎ ‘নিটা’ হিসাব খুলতে পারবেন। রেমিট্যান্স পাঠিয়ে কিংবা আন্তর্জাতিক কার্ডের মাধ্যমেও এই হিসাবে অর্থ জমা করা যাবে। এই হিসাবের মাধ্যমে দেশের দুই স্টক এক্সচেঞ্জে বিনিয়োগ ও শেয়ার লেনদেন করা যাবে।


ডলার সংকট কাটাতে ও দেশের বিনিয়োগ সহজ করতে বাংলাদেশ ব্যাংকের নেওয়া নানা উদ্যোগের অংশ হিসাবে গত জুনে বাংলাদেশে কোম্পানি অনুমোদন ও নিবন্ধনের আগেই সম্ভাব্য বিদেশি বিনিয়োগের বিপরীতে প্রস্তাবিত কোম্পানির নামে অস্থায়ী এফসি (ফরেইন কারেন্সি) হিসাব খোলার সুযোগ দেওয়া হয়।


এর আগে গত জানুয়ারিতে অনিবাসী বাংলাদেশি ও বিদেশি বিনিয়োগকারীদের ‘নিটা’ হিসাব খোলার প্রক্রিয়া সহজ করা হয়। ‘নিটা’ হচ্ছে, বাংলাদেশে বিনিয়োগে অনিবাসীদের পরিচালিত টাকায় ব্যাংক হিসাব। বিদেশি মুদ্রার বিপরীতে সমপরিমাণ স্থানীয় মুদ্রা টাকা তাদের ‘নিটা’ হিসাবে জমা হয়।


বাংলাদেশ ব্যাংক জানায়, ব্যাংকগুলোর অনলাইন প্ল্যাটফর্মে প্রবাসীদের হিসাব খোলার জন্য তথ্যপূরণ ও প্রয়োজনীয় কাগজপত্র জমা করার সুযোগ থাকতে হবে। এ জন্য ব্যাংকগুলোকে প্রয়োজনীয় প্রযুক্তিগত ব্যবস্থায় নিতে হবে। কোনো প্রবাসী আবেদন করলে তা অনলাইনে যাচাই-বাছাই করে টাকায় ব্যাংক হিসাব খুলে দিতে পারবে ব্যাংক। এ ছাড়া এ হিসাবে আন্তর্জাতিক কার্ডের মাধ্যমেও আমানত জমা করতে পারবেন গ্রাহক। এ জন্য ব্যাংকগুলোর ওয়েবসাইটে আন্তর্জাতিক লেনদেন সুবিধা যুক্ত করতে বলা হয়েছে।


শেয়ার করুন