২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১২:৪২:৪২ পূর্বাহ্ন
সাঈদীর মৃত্যু: হাসপাতালে বিক্ষোভকারীদের কাঁদানে গ্যাসে ছত্রভঙ্গ, মরদেহ গেল পিরোজপুর
  • আপডেট করা হয়েছে : ১৫-০৮-২০২৩
সাঈদীর মৃত্যু: হাসপাতালে বিক্ষোভকারীদের কাঁদানে গ্যাসে ছত্রভঙ্গ, মরদেহ গেল পিরোজপুর

মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মরদেহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আটকে রেখেছিলেন জামায়াতে ইসলামী, বাংলাদেশ ইসলামি ছাত্র শিবিরের নেতা-কর্মী ও তার সমর্থকেরা। ঢাকায় তাঁর জানাজার দাবিতে লাশবাহী অ্যাম্বুলেন্স ঘিরে বিক্ষোভও হয়েছে। হাসপাতাল থেকে মরদেহ বের করার সময় হাসপাতালে ভেতর ও বাইরে কয়েক দফায় পুলিশ, জামায়াত, শিবিরের নেতা-কর্মী ও সমর্থকদের মধ্যে চলে সংঘর্ষ।


আজ মঙ্গলবার ভোর ৫টার দিকে এ ঘটনা ঘটে। এরপর ভোর ৫টা ৪০ মিনিটের দিকে ব্যাপক পুলিশি পাহারায় মরদেহবাহী ফ্রিজিং গাড়িতে করে সাঈদীকে বের করে নিয়ে যাওয়া হয় গ্রামের বাড়ি পিরোজপুরের উদ্দেশ্যে। তখন সাঈদীর সমর্থক ও জামায়াতের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের ভিড় লক্ষ্য করা যায় মরদেহবাহী গাড়ি ঘিরে। 


‘ঢাকায় সাঈদীর জানাজা পড়াতে হবে’ এমন দাবিতে বিএসএমএমইউ এর ভেতর ও বাইরে বিক্ষোভ দমাতে পুলিশ কাঁদানে গ্যাস, সাউন্ড গ্রেনেড ও রাবার বুলেট ছোড়ে। বিক্ষোভকারীরা প্রায় আধঘণ্টা পরে ছত্রভঙ্গ হয়ে যায়। শাহবাগ মোড়, বারডেম হাসপাতালের সামনের সড়ক ও বিএসএমএমইউ এর ভেতরে রাতভর জামায়াত–শিবিরের নেতা–কর্মীরা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুকে ‘হত্যাকাণ্ড’ উল্লেখ করে বিক্ষোভ করেন। সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন তারা। 


পরিস্থিতি বুঝে ভোর ৫টার দিকে পুলিশ মারমুখী ভূমিকায় অবতীর্ণ হয়। এ সময় কাঁদানে গ্যাসের শেল ও সাউন্ড গ্রেনেডের ধোঁয়ায় ছেয়ে যায় পুরো হাসপাতাল এলাকা। একপর্যায়ে জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা ছত্রভঙ্গ হয়ে যান। তাঁরা হাসপাতাল ও শাহবাগ এলাকা ত্যাগ করে বিভিন্ন দিকে চলে যান। 


প্রত্যক্ষদর্শী ও নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিবির নেতা আজকের পত্রিকাকে বলেন, ‘হাসপাতালের ভেতরে নেতা-কর্মী ও পুলিশের মাঝে ব্যাপক সংঘর্ষ হয়েছে। ভেতরে কাঁদানে গ্যাস এবং বাইরের সড়কে কাঁদানে গ্যাস ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ ৷ এই সংঘর্ষ চলে প্রায় আধঘণ্টা। এ ঘটনায় বেশ কিছু নেতা-কর্মী আহত হয়েছেন।’ 


আধঘণ্টা পর পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে দেলাওয়ার হোসেন সাঈদীর মরদেহবাহী অ্যাম্বুলেন্স পুলিশের কড়া পাহারায় শাহবাগ এলাকা ছাড়ে। সংঘর্ষের সময় শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সামনের সড়কে মোটরসাইকেলে আগুন দেন এবং পুলিশকে লক্ষ করে ইট, পাটকেল ছোড়েন জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা। 


কয়েক দফায় দেলাওয়ার হোসাইন সাঈদীর মরদেহবাহী অ্যাম্বুলেন্স আটকে দেয় বিক্ষোভকারীরা ৷ শেষবার সাঈদীর মরদেহবাহী অ্যাম্বুলেন্সের সামনের কাচ ও চাকা পাংচার করে দেওয়া হয়। চাকা পাংচার এবং গ্লাস ভেঙে দেওয়ার কারণে হাসপাতালের ভেতর থেকে ঠেলে সেই অ্যাম্বুলেন্স বাইরে বের করে অন্য অ্যাম্বুলেন্সে লাশ তুলে দেয় পুলিশ সদস্যরা। এ সময় অ্যাম্বুলেন্সের পাশে ছিল পুলিশি নিরাপত্তা। এর আগে রাত ৩টার পর হাসপাতাল থেকে লাশ অ্যাম্বুলেন্সে তোলা হলেও জামায়াত নেতা–কর্মীদের বাধার মুখে অ্যাম্বুলেন্সটি বের করতে পারেনি পুলিশ। 


দায়িত্বরত একাধিক পুলিশ কর্মকর্তা বলেন, ‘দেলাওয়ার হোসাইন সাঈদীর মরদেহসহ অ্যাম্বুলেন্সটি যেন পুলিশ না নিয়ে যেতে পারে সেজন্য জামায়াতের নেতা–কর্মীরা চাকা পাংচার করে দেয় এবং সামনের গ্লাস ভাঙচুর করে। হাসপাতালের ভেতর অবস্থান করা জামায়াতের নেতা–কর্মীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল ও রাবার বুলেট ছোড়া হয়। এ ছাড়া হাসপাতালের বাইরে অবস্থান করা নেতা–কর্মীরা আশপাশের বিভিন্ন জায়গায় ভাঙচুর চালায়।’ 



দেখা গেছে ভোর সাড়ে ৫টার দিকে পুলিশ সদস্যরা পাংচার হওয়া অ্যাম্বুলেন্সটি নিজেরা ঠেলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের ভেতর থেকে বাইরে নিয়ে আসেন। শাহবাগ মোড় পেরিয়ে বারডেম হাসপাতালের সামনে ঠেলে আনার পর অন্য একটি অ্যাম্বুলেন্সে সাঈদীর মরদেহ তুলে দেন। পরবর্তীতে সেই অ্যাম্বুলেন্সটি পুলিশি নিরাপত্তায় পিরোজপুরের উদ্দেশে রওনা দেয়।


এখনো বিএসএমএমইউ এর ভেতরে, শাহবাগ ও আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে ৷ এদিকে সাঈদীর মৃত্যুকে কেন্দ্র করে গত রাতে জামায়াতে ইসলামী ও বাংলাদেশ ইসলামি ছাত্র শিবিরের প্রতিক্রিয়া ও কর্মকাণ্ডের বিষয়ে জানাতে আজ সকাল সাড়ে দশটায় এক সংবাদ সম্মেলন করা হবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের-ডিএমপির পক্ষ থেকে। ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার কে এন রায় নিয়তি এই তথ্য নিশ্চিত করেছেন।


শেয়ার করুন