২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:৪৬:২৯ পূর্বাহ্ন
বিনা দোষে ১৮ বছর কারাগারে, ৩৩ কোটি টাকা ক্ষতিপূরণ দেবে সরকার
  • আপডেট করা হয়েছে : ১৯-০৮-২০২৩
বিনা দোষে ১৮ বছর কারাগারে, ৩৩ কোটি টাকা ক্ষতিপূরণ দেবে সরকার

নিউজিল্যান্ডের এক ব্যক্তি বিনা বিচারে ১৮ বছর কারাগারে থাকার পর খালাস পেয়েছেন। সরকার তাঁকে ৩০ লাখ মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৩৩ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছে। শুক্রবার (১৮ আগস্ট) সংযুক্ত আরব আমিরাতভিত্তিক গালফ নিউজের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 


১৯৮৬ সালে অকল্যান্ডের একটি বাড়িতে ছুরিকাঘাতে এক ব্যক্তি নিহতের ঘটনায় অ্যালান হল নামে একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। ঘটনাস্থলে অপরাধীদের রেখে গিয়েছিল একটি বেয়নেট এবং একটি পশমি টুপি। একই ধরনের জিনিস ছিল অ্যালান হলেরও। সেই সূত্রেই ঘটনার দুই মাস পর প্রধান সন্দেহভাজন হিসেবে তাঁকে গ্রেপ্তার করা হয়। 


হলকে এ ঘটনায় দায়ী করা হলেও পরে ফরেনসিক প্রতিবেদনে দেখা যায়, খুনির উচ্চতা আর অ্যালান হলের উচ্চতা এক নয়।


হলকে ১৯৯৪ সালে প্যারোলে মুক্তি দেওয়া হয়েছিল। কিন্তু মুক্তির শর্ত ভঙ্গ করায় ২০১২ সালে আবারও জেলে যেতে হয়। শেষ পর্যন্ত গত বছর তিনি খালাস পান। নিউজিল্যান্ডের সুপ্রিম কোর্ট স্বীকার করেছে যে, প্রাথমিক বিচারটি ভুল ছিল। 


নিউজিল্যান্ডের বিচারমন্ত্রী ডেবোরা রাসেল শুক্রবার বলেছেন, হল ৩০ লাখ ডলার ক্ষতিপূরণের প্রস্তাব গ্রহণ করেছেন। নিউজিল্যান্ড সরকার অন্যায়ভাবে তাঁকে দোষী সাব্যস্ত করা এবং কারাবাসে বাধ্য করার জন্য ক্ষমাপ্রার্থী। 


রাসেল আরও বলেন, ‘আমি স্বীকার করি যে, ক্ষমা এবং ক্ষতিপূরণ কখনোই হলের প্রতি যে অন্যায় হয়েছে তার পূর্ণ প্রতিকার হতে পারে না।’ 


স্থানীয় মিডিয়াকে দেওয়া এক বিবৃতিতে হলের পরিবার বলেছে, অ্যালানের বয়স যখন ২৪ বছর তখন তাঁকে গ্রেপ্তার করা হয়। এখন তাঁর বয়স ৬১। অভিযোগ তাঁর নাম মুছে ফেলার লড়াই শেষ হয়েছে। তাঁরা এখন স্বস্তি পেয়েছেন।


শেয়ার করুন