২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:৪৭:৫৫ অপরাহ্ন
থাইরয়েডজনিত চোখের রোগ
  • আপডেট করা হয়েছে : ২৭-০৮-২০২৩
থাইরয়েডজনিত চোখের রোগ

কাজ করতে করতে প্রায়ই চোখ লাল হচ্ছে? কোনো সমস্যা না থাকলেও চোখ প্রতিদিন লাল হয়ে থাকে? থাইরয়েডজনিত চোখের রোগের লক্ষণ হতে পারে এটি।


থাইরয়েড মানবদেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ, যা গলার কাছাকাছি থাকে। এর থেকে একাধিক গুরুত্বপূর্ণ হরমোন নিঃসৃত হয়।


ইরয়েডে কোনো ধরনের সমস্যা হলে হরমোন নিঃসরণে ভারসাম্য বজায় থাকে না। এই হরমোনের ঘাটতি বা আধিক্যের কারণে ব্যাপক শারীরবৃত্তীয় পরিবর্তন ঘটে। দেশের ৩০ শতাংশ মানুষ থাইরয়েড সমস্যায় ভুগছে। এর মধ্যে প্রায় ২ শতাংশ নারী এবং প্রায় শূন্য দশমিক ২ শতাংশ পুরুষ থাইরয়েড হরমোন বৃদ্ধিজনিত সমস্যায় ভুগে থাকে। ২০ থেকে ৩০ বছর বয়সের মধ্যে এ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। থাইরয়েড-সংক্রান্ত সমস্যার সঙ্গে চোখেরও একটি সম্পর্ক রয়েছে। থাইরয়েডজনিত চোখের রোগ এমন একটি সমস্যা, যা থাইরয়েড হরমোন বেশি নিঃসরণ হলে দেখা দেয়।


লক্ষণ

⊲    চোখ ফুলে যাওয়া 

⊲    চোখ লাল হওয়া 

⊲    চোখ জ্বালাপোড়া করা 

⊲    চোখে ময়লা জমা 

⊲    চোখে ব্যথা বা চাপ অনুভব করা 

⊲    সবকিছু ডাবল দেখা 

⊲    চোখ নড়াচড়ার অসুবিধা 


কারণ 

থাইরয়েডজনিত চোখের রোগ মূলত অটো ইমিউন থাইরয়েড অবস্থার কারণে হয়। অটো ইমিউন থাইরয়েড রোগে চোখের চারপাশের সুস্থ কোষ আক্রান্ত হয়। অস্বাভাবিক ইমিউন প্রতিক্রিয়া অশ্রু গ্রন্থিগুলোর প্রদাহ সৃষ্টি করে, যে কারণে চোখ শুকিয়ে যেতে পারে।


চিকিৎসা 

থাইরয়েড রোগে আক্রান্ত ব্যক্তির নিয়মিত চোখ পরীক্ষা করা উচিত। চোখ শুষ্কতার হাত থেকে রক্ষা করতে কৃত্রিম চোখের পানি ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া বাইরের ধুলাবালু ও দূষণ থেকে চোখকে রক্ষা করতে সানগ্লাস ব্যবহার করুন। চোখে হঠাৎ কোনো ব্যথা বা সমস্যা তৈরি হলে সঙ্গে সঙ্গে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিন।


ডা. মো. আরমান হোসেন রনি, কনসালটেন্ট (চক্ষু) দীন মোহাম্মদ আই হসপিটাল, সোবহানবাগ, ঢাকা


শেয়ার করুন