২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:২২:৫০ অপরাহ্ন
গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভূমি ব্যবস্থাপনা প্রশিক্ষণ
  • আপডেট করা হয়েছে : ২৭-০৮-২০২৩
গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভূমি ব্যবস্থাপনা প্রশিক্ষণ

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার কাকনহাটে দিনব্যাপী রক্ষাগোলা সদস্যবৃন্দের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভূমি ব্যবস্থাপনা বিষয়ক ২য় ব্যাচের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।


সিসিবিভিও’র আয়োজনে রোববার (২৭ আগষ্ট)গ্রামভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচী’- এর আওতায় মধ্যম পর্যায়ের ১৫টি রক্ষাগোলা সংগঠনের ৩০ জন নেতৃবৃন্দের অংশগ্রহণে গোদাগাড়ীর কাকনহটে সিসিবিভিও শাখা কার্যালয়ের প্রশিক্ষণ কক্ষে দিনব্যাপী রক্ষাগোলা সদস্যবৃন্দের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভূমি ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।


প্রশিক্ষণের আলোচ্য সূচি ছিল “ ভূমির ধরণ ও সমস্যা জানা, ভূমি সংস্কার ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভূমি অধিকার ও ভূমির আইন (ভূমি সংস্কার, খাস জমি বন্দোবস্ত নীতিমালা, আইনী সহায়তা, নিজস্ব ভূমির ব্যবস্থাপনা ও মামলা, উত্তারাধিকার আইন ও রীতি-নীতি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সম্পত্তি হস্তান্তর ও রেজিষ্ট্রেশন আইন, ভূমির সঠিক নথিপত্র সংরক্ষণ. সমস্যা অনুযায়ী সরকারী পরিসেবা/সেবাদানকারী প্রতিষ্ঠানে যোগাযোগ, আইনী পরামর্শ ও সিসিবিভিও-এর ভূমিকা ) ভূমি দখল দ্বন্দ্ব, দখল, হামলা হলে কোথায় যাবে ও করণীয়, তথ্য প্রবাহ, ভূমির সমস্যা সমাধানে সাংগঠনিক চর্চা ও উদ্যোগ, রক্ষাগোলা সংগঠনের ভূমি সমস্যা সমাধানে পরিকল্পনা”।


প্রশিক্ষণের উদ্বোধন করেন সিসিবিভিও’র শাখা কার্যালয়ের ইনচার্জ ও উর্দ্বতন মাঠ কর্মকর্তা মো: নিরাবুল ইসলাম।


প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন কাকনহাট ইউনিয়ন ভূমি অফিসের ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মোঃ মুনজুর রহমান। প্রশিক্ষণ পরিচালনা ও সঞ্চালনা করেন সিসিবিভিও’র প্রশিক্ষণ ও সাংস্কৃতিক কর্মকর্তা সৌমিক ডুমরী ও তাকে সার্বিক সহযোগতিা করেন সমাজ সংগঠক (ভূমি) নিরঞ্জন কুজুর।

শেয়ার করুন