২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:৫৯:২২ পূর্বাহ্ন
এবার পার্কেও নারীদের নিষিদ্ধ করল তালেবান
  • আপডেট করা হয়েছে : ২৮-০৮-২০২৩
এবার পার্কেও নারীদের নিষিদ্ধ করল তালেবান

সম্প্রতি আফগানিস্তানে নারীদের জন্য কলেজ ও বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিষিদ্ধ ঘোষণা করেছে তালেবান। এবার দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ বামিয়ানে জনপ্রিয় ‘বন্দ-ই-আমির’ জাতীয় পার্কে নারীদের প্রবেশ নিষিদ্ধ করেছে তালেবান প্রশাসন। 


দেশটির নৈতিকতাবিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী মোহাম্মদ খালেদ হানাফি বলেন, পার্কে আসা নারীরা হিজাব পরছেন না। এ বিষয়ে একটি সমাধান না আসা পর্যন্ত নারীদের ওই পার্কে প্রবেশ নিষিদ্ধ করতে ধর্মীয় নেতা ও নিরাপত্তা সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।


‘বন্দ-ই-আমির’ পার্ক আফগানিস্তানের অন্যতম পর্যটনকেন্দ্র। ২০০৯ সালে পার্কটি আফগানিস্তানের প্রথম জাতীয় পার্কের মর্যাদা পায়। অনেকেই পরিবার নিয়ে এই পার্কে বেড়াতে যান। নারীদের ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় এখন তারা এ সুযোগ থেকে বঞ্চিত হবেন।


জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেসকোর বর্ণনামতে, বিশেষ ভূতাত্ত্বিক গঠন ও অবকাঠামোর সঙ্গে কয়েকটি প্রাকৃতিক হ্রদ নিয়ে পার্কটি গড়ে উঠেছে। এর প্রাকৃতিক ও অনন্য সৌন্দর্য পর্যটকদের মুগ্ধ করে।


খালেদ হানাফিকে উদ্ধৃত করে আফগান বার্তা সংস্থা টোলা নিউজ বলেছে, পার্কে গিয়ে দর্শনীয় স্থান দেখতেই হবে, এটা বাধ্যতামূলক কিছু নয়।


বামিয়ান শিয়া উলেমা কাউন্সিলের প্রধান নসরুল্লাহ ওয়ায়েজি বলেন, হিজাব না পরা এবং পরলেও দায়সারাভাবে পরার অভিযোগ পাওয়া গেছে। তবে তাঁরা বামিয়ানের বাসিন্দা নন। তাঁরা এখানে অন্য এলাকা থেকে এসেছেন।


আফগানিস্তানে নারীদের ওপর এ ধরনের বিধিনিষেধ নতুন কিছু নয়। সম্প্রতি দেশটিতে বিউটি পারলার বন্ধের নির্দেশ দিয়েছে তালেবান প্রশাসন। এ ছাড়া কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে মেয়েদের পড়াশোনারও সুযোগ নেই।


শেয়ার করুন