৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৭:০৫:১৪ অপরাহ্ন
মাখোঁর সফরে সম্পর্ক সংহত করতে চায় ফ্রান্স
  • আপডেট করা হয়েছে : ০৯-০৯-২০২৩
মাখোঁর সফরে সম্পর্ক সংহত করতে চায় ফ্রান্স

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ দুই দিনের রাষ্ট্রীয় সফরে আগামীকাল রোববার ঢাকায় আসছেন। তাঁর উপস্থিতিতে বাংলাদেশের জন্য বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণসহ ফ্রান্সের অর্থায়ন ও প্রযুক্তি কাজে লাগিয়ে কয়েকটি প্রকল্প বাস্তবায়নের জন্য চুক্তি সই হতে পারে বলে সংশ্লিষ্ট এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন।


বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হয়েছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি কাজে লাগিয়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০২১ সালের নভেম্বরে প্যারিস সফরে দুই দেশ প্রতিরক্ষা সহযোগিতার সম্মতিপত্রে সই করে। মাখোঁর ঢাকা সফরে প্রতিরক্ষা খাতে সাধারণ সহযোগিতার পাশাপাশি সুনির্দিষ্ট সামরিক প্রযুক্তি হস্তান্তরের আলোচনা আরও এগোনোর সম্ভাবনা আছে বলে জানান কূটনীতিকেরা। ফ্রান্স বাংলাদেশের কাছে যুদ্ধবিমানসহ বিভিন্ন সামরিক সরঞ্জাম বিক্রিতে আগ্রহী বলে তাঁরা জানান।


ঢাকায় ফ্রান্স দূতাবাস গতকাল শুক্রবার এক্সে (সাবেক টুইটার) কয়েকটি পোস্টে বলেছে, স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে ফ্রান্সের প্রযুক্তি কাজে লাগানো এবং দ্বিপক্ষীয় বাণিজ্যের প্রসারের জন্য দুই দেশের মধ্যে ক্রমেই আগ্রহ বাড়ছে। প্রেসিডেন্ট মাখোঁর সফরে কয়েকটি প্রকল্পে সহায়তার বিষয় চূড়ান্ত করা হবে। অর্থনৈতিক সম্পর্ক চাঙা হবে।


মাখোঁ ফ্রান্সের দ্বিতীয় প্রেসিডেন্ট, যিনি বাংলাদেশে আসছেন। এর আগে ১৯৯০ সালে এসেছিলেন তদানীন্তন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরা।


দূতাবাস অন্য এক টুইটে বলেছে, মিতেরার সফরের পর গত ৩৩ বছরে দ্বিপক্ষীয় সম্পর্ক অনেক মজবুত হয়েছে। সামনের বছরগুলোয় দুই দেশের অংশীদারত্ব আরও সংহত করা সম্ভব হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, জি২০ শীর্ষ সম্মেলনের জন্য দিল্লি সফররত ফরাসি প্রেসিডেন্টের রোববার সন্ধ্যা সাড়ে সাতটায় ঢাকায় পৌঁছার কথা রয়েছে। একই কর্মসূচিতে অংশ নিতে দিল্লি অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার বিকেলে ঢাকায় ফিরবেন।


প্রেসিডেন্ট মাখোঁর সম্মানে রাজধানীর একটি হোটেলে রোববার রাষ্ট্রীয় নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। পরদিন সোমবার ফ্রান্সের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে দুই নেতা ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়, বাণিজ্যিক, বিনিয়োগ ও প্রতিরক্ষা সহযোগিতার নানা দিক নিয়ে আলোচনা করবেন।


মিতেরার সফরের সময় বাংলাদেশের সঙ্গে দেশটির দ্বিপক্ষীয় বাণিজ্য ছিল ২১ কোটি ডলার মূল্যমানের। ২০২২ সালের তথ্য অনুযায়ী ফ্রান্সের সঙ্গে বাংলাদেশের প্রায় ৫০০ কোটি ডলারের দ্বিপক্ষীয় বাণিজ্য হয়ে থাকে।


শেয়ার করুন