১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:০৪:০৫ অপরাহ্ন
লোকসান হওয়ায় ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন চলাচল বন্ধ
  • আপডেট করা হয়েছে : ২৬-০৬-২০২২
লোকসান হওয়ায় ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন চলাচল বন্ধ

আম পরিবহনে আগ্রহ না থাকার কারণে লোকসান হওয়ায় বন্ধ হয়ে গেল বহুল আলোচিত বিশেষায়িত ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। আম বুকিং না পাওয়ায় গত শুক্রবার (২৪ জুন) থেকে ট্রেনটি বন্ধ করে দিয়েছে পশ্চিমাচল রেলওয়ে। আজ রবিবার (২৬ জুন) পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার এই তথ্য নিশ্চিত করেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সর্বশেষ গত ২৩ জুন চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে রাজশাহী হয়ে রাজধানী ঢাকায় যায় ট্রেনটি। এর আগে গত ১৩ জুন এই রুটে আনুষ্ঠানিকভাবে চলাচল শুরু করে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন। অর্থাৎ মাত্র ১০ দিনের মাথায় ট্রেনটি বন্ধ করে দেয়া হলো।

এ বিষয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, ‘স্থানীয় আম চাষি ও ব্যবসায়ীদের কুরিয়ার সার্ভিসের প্রতিই বেশি ঝোঁক। তারা ট্রেনে আম না পাঠিয়ে বিভিন্ন কুরিয়ার সার্ভিসেই দেশের বিভিন্ন প্রান্তে আম পাঠাচ্ছেন। অথচ তাদের সঙ্গে আলোচনা করেই এই বিশেষ ট্রেনটি চালু করেছিল পশ্চিমাঞ্চল রেলওয়ে।’ পশ্চিমাঞ্চল রেলওয়ের এই শীর্ষ কর্মকর্তা আরও বলেন, ‘তারা চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী থেকে কুরিয়ার সার্ভিসে আম ঢাকায় পাঠাচ্ছেন ১২ থেকে ১৫ টাকা কেজি ভাড়ায়। অথচ রেলওয়ের আম পরিবহন খরচ কমপক্ষে দশগুণ কম। এরপরও আম চাষি ও ব্যবসায়ীরা ম্যাংগো স্পেশাল ট্রেনের সুযোগটাকে কাজে লাগালেন না। তারা ট্রেনে আম বুকিংয়ের হার কমিয়ে দেওয়ায় ম্যাংগো স্পেশাল ট্রেনটি ২৪ জুন বন্ধ করে দেওয়া হয়েছে।’

এর আগে ২০২০ সালে প্রথম ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন চালু করেছিল পশ্চিমাঞ্চল রেলওয়ে। ২০২১ সালেও করোনা পরিস্থিতির মধ্যেও প্রায় দেড় মাস চলেছিল ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন। কিন্তু লোকসান ঠেকাতে এবার উদ্বোধনের মাত্র ১০ দিন পরই বন্ধ হয়ে গেলো ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন।

শেয়ার করুন