২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:২৫:৩৭ পূর্বাহ্ন
প্লাস্টিক থেকে বিদ্যুৎ: যেভাবে বিলিয়নেয়ার হলেন সামিট গ্রুপের আজিজ খান
  • আপডেট করা হয়েছে : ০৯-০৯-২০২৩
প্লাস্টিক থেকে বিদ্যুৎ: যেভাবে বিলিয়নেয়ার হলেন সামিট গ্রুপের আজিজ খান

বিশ্ববিদ্যালয় জীবনে পা রেখেই ১৮ বছর বয়সে বাবার কাছ থেকে মাত্র ৩০ হাজার টাকা নিয়ে এক বন্ধুর সঙ্গে প্লাস্টিক আমদানির ব্যবসা শুরু করেছিলেন তিনি। তখনই প্রথম সিঙ্গাপুরে গিয়েছিলেন তিনি। এখন তিনি সেখানকার ৫০ শীর্ষ ধনীর একজন, সম্পদের পরিমাণ ১২ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। যার কথা বলছি, তিনি বাংলাদেশের জ্বালানি খাতে ‘কুইক রেন্টাল’ নামে পরিচিত বহুল বিতর্কিত ভাড়াভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের সবচেয়ে বড় সুবিধাভোগী শিল্পগোষ্ঠীর কর্ণধার সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান।


যুক্তরাষ্ট্রের সাময়িকী ‘ফোর্বসে’র তৈরি সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় এক ধাপ এগিয়ে তাঁর অবস্থান এখন ৪১তম। এখন তাঁর মোট সম্পদের পরিমাণ ১১২ কোটি ডলার, যা গতবছর ছিল ১০০ কোটি ডলার। বাংলাদেশের অন্যতম শীর্ষ বৃহত্তম শিল্পগোষ্ঠী সামিট গ্রুপের বিদ্যুৎ, বন্দর, ফাইবার অপটিক ও অবকাঠামো খাতের ব্যবসা রয়েছে। 


প্লাস্টিক ব্যবসায়ী থেকে বিদ্যুৎ উৎপাদক


ফোর্বসের তথ্য অনুযায়ী, ৬৮ বছর বয়সী আজিজ খান বাংলাদেশের নাগরিক হলেও সিঙ্গাপুরে আবাসিক। বিশ্বের বিলিয়নেয়ারের তালিকায় তাঁর অবস্থান ২৫৪০তম অবস্থানে। আজিজ খানের বাবা ছিলেন সেনা কর্মকর্তা। অবসরের পর তিনি নির্মাণ ব্যবসায় নামেন। আজিজ খান ব্যবসা দিয়ে ক্যারিয়ার শুরু করলেও পরে বাবার পথ অনুসরণ করে অবকাঠামো খাতে চলে যান।  আজিজ খানের তিন সন্তান। তাঁর মেয়ে আয়েশা খানও বিদ্যুৎ খাতে; সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল দেখভাল করেন তিনি।


শেয়ার করুন