৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৩:৪৬:১৭ অপরাহ্ন
স্পেনের বিশাল জয়, রেকর্ড গড়েও ইয়ামালের মনে হচ্ছে স্বপ্ন
  • আপডেট করা হয়েছে : ০৯-০৯-২০২৩
স্পেনের বিশাল জয়, রেকর্ড গড়েও ইয়ামালের মনে হচ্ছে স্বপ্ন

২০২০ থেকে ২০২৩—তিন বছরে স্পেনের হয়ে কম বয়সে গোলের রেকর্ড ভেঙেছে তিনবার। তিনবারই রেকর্ড ভেঙেছে বার্সেলোনার ‘ফুটবল খামার’ খ্যাত লা মাসিয়া থেকে উঠে আসা ফুটবলাররা। গতকাল এই রেকর্ড নিজের করে নিয়েছে ল্যামিন ইয়ামাল। ইয়ামালের রেকর্ড গড়ার দিনে বিশাল জয় পেয়েছে স্পেন।


বোরিস পাইচেজ ডায়মানো এরিনায় ইউরো বাছাইয়ের ম্যাচে গত রাতে জর্জিয়ার বিপক্ষে খেলেছে স্পেন। ম্যাচে খেলতে নেমেই রেকর্ড গড়ে ইয়ামাল। ১৬ বছর ৫৭ দিন বয়সে খেলতে নেমে স্পেনের কনিষ্ঠতম ফুটবলার হিসেবে অভিষেক হয় ইয়ামালের। এই রেকর্ডটা সে পরে আরও সমৃদ্ধ করেছে। ৭৪ মিনিটে নিকো উইলিয়ামসের পাস থেকে গোল করে ইয়ামাল। স্পেনের কনিষ্ঠতম ফুটবলার হিসেবে গোলের রেকর্ড নিজের করে নেয় সে।


ইয়ামালের রেকর্ড গড়ার দিনে জর্জিয়াকে ৭-১ গোলে হারিয়েছে স্পেন। রেকর্ড গড়ার সুযোগ করে দেওয়ায় স্পেন দলের কোচ লুইস দে লা ফুয়েন্তেকে ধন্যবাদ জানিয়েছে সে। স্পেনের টেলিভিশন চ্যানেল টেলিডিপোর্টিকে ইয়ামাল বলে, ‘মনে হচ্ছে এখন স্বপ্ন দেখছি। আমি বেশ খুশি এবং সতীর্থদের ও কোচকে ধন্যবাদ জানাতে চাই যে তাঁরা আমাকে আত্মবিশ্বাসী করে তুলেছেন। আমার পথচলায় তাঁরা অনেক সাহায্য করেছেন।’


২০২০ সালে রেকর্ডটি গড়েন আনসু ফাতি। ১৭ বছর ৩১১ দিন বয়সে উয়েফা নেশনস লিগ ‘এ’র ম্যাচে ইউক্রেনের বিপক্ষে গোল করেন ফাতি। দুই বছর পর এই রেকর্ড ভেঙে দেন গাভি। ২০২২ সালে উয়েফা নেশনস লিগ ‘এ’র ম্যাচে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে গোল করেন তিনি। স্প্যানিশ মিডফিল্ডারের তখন বয়স ছিল ১৭ বছর ৩০৪ দিন। আর ফাতি, গাভিকে ছাড়িয়ে গতকাল রেকর্ডটি নিজের করে নিয়েছে ইয়ামাল।


স্পেনের জার্সিতে কম বয়সে গোলের রেকর্ড: 


খেলোয়াড়                       বয়স                       প্রতিপক্ষ            সাল

ল্যামিন ইয়ামাল           ১৬ বছর ৫৭ দিন            জর্জিয়া               ২০২৩ 

গাভি                         ১৭ বছর ৩০৪ দিন           চেক প্রজাতন্ত্র       ২০২২ 

আনসু ফাতি              ১৭ বছর ৩১১ দিন            ইউক্রেন              ২০২০


শেয়ার করুন