২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:১২:০৫ অপরাহ্ন
এইচএসসিতে পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ
  • আপডেট করা হয়েছে : ২৬-১১-২০২৩
এইচএসসিতে পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ

চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এ বছর পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। গত বছরের চেয়ে এবার পাসের হার কমেছে। 


আজ রোববার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করা হয়। পরে বেলা ১১টায় নিজ নিজ প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একসঙ্গে ফলাফল প্রকাশিত হয়। 


ফল বিশ্লেষণে দেখা যায়, গত বছরের চেয়ে এবার পাসের হার ৭ দশমিক ৩১ শতাংশ কমেছে। গত বছর পাসের হার ছিল ৮৫ দশমিক ৯৫ শতাংশ। পাসের হারে এবারও এগিয়ে ছাত্রীরা। ছাত্রীদের পাসের হার ৮০ দশমিক ৫৭ শতাংশ। আর ছাত্রদের পাসের হার ৭৬ দশমিক ৭৬ শতাংশ। 


এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পাস করেছেন ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী। 


ঢাকা শিক্ষা বোর্ড এক বিজ্ঞপ্তিতে জানায়, বোর্ডগুলোর সমন্বিত ওয়েবসাইটে পরীক্ষার্থীর রোল ও রেজিস্ট্রেশন নম্বর সার্চ করলেই ফল পাওয়া যাবে। এই ওয়েবসাইট থেকে শিক্ষার্থীরা তাঁদের রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবেন। সে ক্ষেত্রে সমন্বিত ওয়েবসাইটের রেজাল্ট কর্নারে ক্লিক করে ফল ডাউনলোড করা যাবে। 


এ ছাড়া এসএমএসের মাধ্যমে ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২৩ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে আসবে ফল। একইভাবে আলিমের ফল পেতে ALIM লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২৩ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। আর কারিগরি বোর্ডের ক্ষেত্রে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২৩ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানানো হবে। 


চলতি বছর আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হয় ১৭ আগস্ট। কিন্তু প্রাকৃতিক দুর্যোগের কারণে পিছিয়ে যাওয়া তিনটি শিক্ষা বোর্ডের পরীক্ষা (চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড) শুরু হয় ২৭ আগস্ট। এবার পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা নেওয়া হয়েছে।


শেয়ার করুন