২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০২:৪৪:১০ পূর্বাহ্ন
খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ছে: আইনমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ১০-০৯-২০২৩
খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ছে: আইনমন্ত্রী

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আগের দুই শর্তেই আরও ছয় মাস বাড়ছে। আজ রোববার সচিবালয়ে আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের এ তথ্য জানান। এ নিয়ে অষ্টমবারের মতো দণ্ডপ্রাপ্ত খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানো হচ্ছে।

আইনমন্ত্রী জানান, খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর বিষয়ে মতামত দিয়েছে আইন মন্ত্রণালয়। মতামত আইন মন্ত্রণালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বিদেশে যাওয়া যাবে না এবং দেশে চিকিৎসা নিতে হবে এই দুই শর্তে মুক্তির মেয়াদ বাড়ানোর জন্য মতামত দেওয়া হয়েছে বলেও জানান আইনমন্ত্রী। 

খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে মুক্তির মেয়াদ আগামী ২৪ সেপ্টেম্বর শেষ হওয়ার কথা রয়েছে। কয়েক দিন আগে খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানো এবং চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার জন্য পরিবারের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আবেদনের বিষয়ে মতামত দিতে আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়। আজ আইনমন্ত্রী আরও জানান, খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়িয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হবে। 

আইনমন্ত্রী বলেন, খালেদা জিয়ার মুক্তির আগের বাড়ানো মেয়াদ আগামী ২৪ সেপ্টেম্বর শেষ হবে। ২৫ সেপ্টেম্বর থেকে একই শর্তে মেয়াদ আরও ছয় মাস বাড়ানো হয়েছে। আবেদনে বিদেশে নেওয়ার বিষয়টি ছিল। কিন্তু সে বিষয়ে আইনি কোনো সুযোগ নেই। 

বিএনপির দলীয় সূত্রে জানা গেছে, খালেদা জিয়া দীর্ঘদিন ধরে আর্থরাইটিস, ডায়াবেটিস, কিডনি, লিভার, ফুসফুস, চোখের সমস্যাসহ নানা শারীরিক জটিল রোগে ভুগছেন। এ জন্য প্রায়ই তাঁকে পরীক্ষা-নিরীক্ষার জন্য হাসপাতালে নেওয়া হয়।

শেয়ার করুন