২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:২০:২১ অপরাহ্ন
টাকা পে কার্ডের গ্রহণযোগ্যতা নিয়ে সংশয়
  • আপডেট করা হয়েছে : ০২-১১-২০২৩
টাকা পে কার্ডের গ্রহণযোগ্যতা নিয়ে সংশয়

টাকা পে কার্ডের ব্যবহারের গ্রহণযোগ্যতা ও ডলার সাশ্রয়ের লক্ষ্য অর্জন নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। এই কার্ড বিদেশে ব্যবহারে চুক্তি, শর্ত ও প্রতিযোগিতায় টিকে থাকার বিষয়টি গুরুত্বপূর্ণ হলেও সে বিষয়ে স্পষ্ট কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি। পাশাপাশি টাকা পে কার্ড ব্যবস্থাপনায় দক্ষতা আছে কিনা তাও জানা যায়নি। উদ্বোধন হলেও এই কার্ড কবে সাধারণভাবে ব্যবহার করতে পারবে, সে বিষয়ে কিছু জানায়নি কেন্দ্রীয় ব্যাংক।


বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন আজকের পত্রিকাকে বলেন, ডলার সাশ্রয়ের লক্ষ্যে প্রাথমিকভাবে অভ্যন্তরীণ ব্যবহারের জন্য টাকা পে কার্ড উদ্বোধন করা হয়েছে। দেশে সফলভাবে চালু হতে সময় লাগবে। দেশে ও বিদেশে গ্রহণযোগ্যতা এবং প্রতিযোগিতায় কীভাবে টিকে থাকবে, তা নিয়ে বাংলাদেশ ব্যাংকের সুনির্দিষ্ট বক্তব্য নেই। মানুষ টাকা পে কার্ড ব্যবহারে আগ্রহ দেখাবে কি না, সেটি নিয়ে অনিশ্চয়তা রয়েছে। আবার অন্যান্য কার্ডের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকবে কি না, সেটিও সামনের দিনে দেখার বিষয়।


বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক বলেন, বাংলাদেশ ব্যাংক পরিচালিত ইলেকট্রনিক পেমেন্ট প্ল্যাটফর্ম ‘ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ’ ব্যবহারের মাধ্যমে জাতীয়ভাবে একই সেবা দেবে ‘টাকা পে’। প্রাথমিকভাবে অভ্যন্তরীণ ব্যবহারের জন্য এটি চালু হলেও পরে টাকা-রুপি কার্ড চালু করা হবে; যা দিয়ে গ্রাহক ভারতে লেনদেন করতে পারবেন। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রথম স্থানীয় মুদ্রা কার্ড ‘টাকা পে’ উদ্বোধন করেন। এর লক্ষ্য হচ্ছে ভিসা, মাস্টারকার্ড ও অ্যামেক্সের মতো আন্তর্জাতিক কার্ডের ওপর নির্ভরতা কমানোর পাশাপাশি বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা।’


ব্যাংক কর্মকর্তারা জানান, ভিসা, মাস্টারকার্ড ও অ্যামেক্সের মতো আন্তর্জাতিক সেবাপ্রতিষ্ঠানগুলোর নিজস্ব প্ল্যাটফর্ম আছে এবং তাদের কার্ড সারা বিশ্বে গ্রহণযোগ্য। লেনদেন মধ্যস্থতা করার নিজস্ব ব্যবস্থাও তাদের আছে। তবে টাকা পে কার্ডের লেনদেন নিষ্পত্তি হবে শুধু বাংলাদেশ ব্যাংকের অধীন ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশের (এনপিএসবি) মাধ্যমে। এখন এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের এটিএম থেকে টাকা তুলতে গেলে এই এনপিএসবি সুবিধা ব্যবহার করেন।


শেয়ার করুন