২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১১:৪৭:১২ অপরাহ্ন
মাহমুদউল্লাহকে নিয়েই তাহলে বিশ্বকাপের দল
  • আপডেট করা হয়েছে : ২৫-০৯-২০২৩
মাহমুদউল্লাহকে নিয়েই তাহলে বিশ্বকাপের দল

আর একটা ম্যাচই আছে বিশ্বকাপ অভিযানের আগে। কাল নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচ পুরোটা দেখে দল ঘোষণার উপায় নেই বিসিবির নির্বাচকদের। তার মানে বিশ্বকাপের দল নির্বাচনে উপসংহারে পৌঁছে গেছেন তাঁরা। এখন শুধু ঘোষণাটাই বাকি। মিনহাজুল আবেদীন নান্নুর নির্বাচক প্যানেল আগামীকালই বিশ্বকাপের দল ঘোষণা করতে পারে। 


কাল কিউইদের বিপক্ষে শেষ ম্যাচের আগে সিরিজের সমতায় ফিরতে তাই একাধিক পরিবর্তন নিয়ে খেলছে বাংলাদেশ। তামিম ইকবাল ও লিটন দাসকে বিশ্রাম দিয়েছে টিম ম্যানেজমেন্ট। যেহেতু প্রথম দুই ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন লিটন, তাঁর জায়গায় শেষ ম্যাচে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে শান্তর অভিষেকও হবে কাল। দলে ফিরেছেন বিশ্বকাপ নিশ্চিত থাকা মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, শান্ত, তাসকিন আহমেদ ও শরীফুল ইসলাম। শেষ ম্যাচটা জিতে বিশ্বকাপের ভালো একটা প্রস্তুতি নিয়ে রাখতে চায় বাংলাদেশ। 


দীর্ঘদিন পর নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে দিয়ে মাঠে ফিরলেও তামিম ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন পরশু সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে। তবে পিঠের চোটের অস্বস্তি এখনো পুরোপুরি কাটেনি তাঁর। তিনি নিজেও ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বলেছিলেন, ‘ফিল্ডিংয়ের ৫০ ওভার আর ব্যাট হাতে ২০ ওভার, ভালোই লাগছিল। তবে এখনো অস্বস্তি রয়েছে।’ 


গতকাল বিশ্বকাপের বাংলাদেশ টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেছেন, তামিমের আরও একটি ইনজেকশন দেওয়ার বাকি আছে। সেটা দিলে হয়তো আরও ফিট হবে, স্বস্তি অনুভব করবে। ভেজা মাঠে ফিল্ডিং করা এমনি কঠিন, দীর্ঘ চোটে ভোগা তামিমের জন্য সেটা আরও কঠিন। বিশ্বকাপের ঠিক আগমুহূর্তে তাই তাঁকে নিয়ে আর ঝুঁকি বাড়াতে চায় না তারা। বিসিবির এক নির্বাচক বলছিলেন, ও বিশ্রাম চায়নি। তবে গত ম্যাচে পেছনের পিঠের ব্যথা একটু ফিরছিল। ওকে নিয়ে আর ঝুঁকি নিতে চায় না টিম ম্যানেজমেন্ট। 


আলোচিত পেসার তানজিম হাসান সাকিবের চোট নিয়েও চিন্তা আছে। তাঁর চোট অবশ্য সিরিয়াস কিছু না। তিনিও বিশ্রামে আছেন। বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণার আগে অপেক্ষা ছিল মাহমুদউল্লাহ রিয়াদ-তামিমদের জন্য। প্রথম দুই ম্যাচে তাঁদের দেখাও হয়েছে। শেষ পর্যন্ত দল গঠনে বিসিবি অভিজ্ঞতাকেই বেশি গুরুত্ব দিচ্ছে। নাটকীয় কিছু না হলে বিশ্বকাপে মাহমুদউল্লাহকে নিয়েই যাচ্ছে বাংলাদেশ। 


গতকাল বিসিবির এক নির্বাচকের কথায় সে ইঙ্গিত মিলল, ‘মাহমুদউল্লাহকে ছাড়া আসলে যাওয়া যাবে না। সর্বশেষ ম্যাচে যা দেখলাম, সে তার ব্যাটিংয়ের ধরন পরিবর্তন করেছে। মাঝে ধাক্কাটা না খেলে সে নিজের মতোই ব্যাটিং করে যেত। সে বুঝতে পেরেছে ওখানে টুকটুক ব্যাটিং চলবে না। কাল (পরশু) যেমন সে ব্যাটিং করেছে, এটা গত দুই-তিন বছর ধরে করে না। এটা তার জন্য ভালো হয়েছে। সে বুঝতে পেরেছে জায়গাটা গ্যারান্টেড না। এ কারণে নিজের খেলা পরিবর্তন করেছে সে।’ 


১–০ ব্যবধানে এগিয়ে থাকা নিউজিল্যান্ডের সুযোগ থাকছে সিরিজ জয়ের। ১৫ বছর পর বাংলাদেশ কি আর চাইবে সিরিজ হারাতে। শেষ ম্যাচে দলে পরীক্ষিতরা ফিরছেন। কাল ডাগআউটে থাকার কথা বাংলাদেশ কোচ চন্ডিকা হাথুরুসিংহেরও।


শেয়ার করুন