২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:২৪:০৮ অপরাহ্ন
রাজশাহী জেলায় শ্রেষ্ঠ বাঘা উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা আবু বকর সিদ্দিক
  • আপডেট করা হয়েছে : ২৮-০৯-২০২৩
রাজশাহী জেলায় শ্রেষ্ঠ বাঘা উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা আবু বকর সিদ্দিক

রাজশাহী জেলায় শ্রেষ্ঠ বাঘা উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা আবু বকর সিদ্দিক শাহ। শ্রেষ্ঠ নির্বাচিত হওয়ার পর বৃহস্পতিবার উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়েছে।


রাজশাহী জেলা প্রশাসক ও প্রাথমিক শিক্ষা পদক কমিটির সভাপতি শামীম আহমেদ এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও প্রাথমিক শিক্ষা পদক কমিটির সদস্য সচিব সাইদুল ইসলাম স্বাক্ষরিত এক পত্রে জেলা পর্যায়ে তার শ্রেষ্ঠ কর্মকর্তার বিষয়টি নিশ্চিত করা হয়।


আবু বকর সিদ্দিক শাহ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি (অনার্স) ও এমএসসি প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হয়ে ২০১০ সালে সহকারী উপজেলা শিক্ষা অফিসার হিসেবে যোগদান করেন। তিনি নোয়াখালী, রংপুর, নাটোর ও রাজশাহী জেলার বিভিন্ন উপজেলায় চাকরী করেন। বর্তমানে বাঘা উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছেন। তিনি দিনাজপুরের বীরগঞ্জে জন্মস্থান করেন। বর্তমানে বাঘা উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছেন।


আবু বকর সিদ্দিক শাহ প্রাথমিক শিক্ষা উন্নয়নের বিভিন্ন ইস্যু নিয়ে ৩টি গবেষণা প্রবন্ধ রচনা করেছেন। আন্তর্জাতিক জার্নালে কাব স্কাউট পাবলিকেশন করেছেন। তিনি শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নে জোরালো একাডেমিক তত্ত্বাবধান, সরকারি অর্থায়নে ব্রাক বিশ্ববিদ্যালয় হতে ” শিক্ষায় নেতৃত্ব এবং বিদ্যালয় উন্নয়নের উপর মাস্টার্স কোর্স সম্পন্ন করায় ভাইস চ্যান্সেলর গোল্ড মেডেল প্রাপ্ত হয়েছেন। প্রাথমিক শিক্ষার মান উন্নয়নের অংশীজনদের ভূমিকা নিশ্চিত করতে নিয়মিত সভা ও মা সমাবেশ, অভিভাবক সমাবেশ, উঠান বৈঠক, স্কুল ম্যানেজিং কমিটির সভা, শিক্ষক, অভিভাবক সমাবেশ করেছেন।

এ বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা মীর মামুনুর রহমান বলেন, ক্লাস্টারের শিক্ষার্থীদের ভর্তি ও উপস্থিতি নিশ্চিতকরণ, ক্লাস্টারে ঝরে পড়ার হার উল্লেখ যোগ্যভাবে কমানো, পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য নিরাময়মূলক ব্যবস্থা গ্রহণ, খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নিয়মিত তদারকি করায় তিনি নানা কর্মকান্ডে প্রশংসিত হন।


বাঘা উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা আবু বকর সিদ্দিক শাহ বলেন, আমি শিক্ষার্থীদের পঠন দক্ষতা বৃদ্ধির জন্য ” এসো পড়ি” কর্ণার চালু করেছি। জাতীয় দিবসগুলোর ধারণা লাভের জন্য প্রতিটি শ্রেণি কক্ষে চার্ট স্থাপন, ল্যাংগুয়েজ ক্লাব গঠন. প্রতিদিনের শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচন, শিষ্টাচার ও নৈতিকতা উন্নয়নে শিক্ষার্থীদের মধ্যে থেকে প্রতিদিন “স্টার” নির্বাচন, শিক্ষক ও শিক্ষার্থীদের বিভিন্ন ক্যাটাগরিতে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করি। এগুলো নিয়মিত তদারকি করায় শ্রেষ্ঠ নির্বাচন করেছেন।


এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতার বলেন, আবু বকর সিদ্দিক শাহ উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা হিসেবে যোগদানের পর সহকর্মীদের সাথে সহযোগিতার মনোভাব, চারিত্রিক দৃঢ়তা, ব্যক্তিত্বসম্পন্ন, সততা ও কাজের সুনাম অর্জন করেন। আর্থিক শৃঙ্খলা, পেশাগত সৃজনশীল প্রকাশনা, আইসিটি বিষয়ে দক্ষতা অর্জন ও শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত তদারকি করে জেলায় শ্রেষ্ঠ হওয়ায় অনেক অভিনন্দন জানাচ্ছি এবং তাঁর মঙ্গল কামনা করছি।


শেয়ার করুন