২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৭:২৫:১৪ অপরাহ্ন
দেশে পর্যটক টানতে আসছে ই-ভিসা
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২৩
দেশে পর্যটক টানতে আসছে ই-ভিসা

বাংলাদেশে পর্যটক টানতে সরকার ই-ভিসা চালুর কথা ভাবছে। বাংলাদেশ ট্যুরিজম বোর্ড সূত্রে জানা গেছে, বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে পর্যটকরা আসতে চাইলেও অন-অ্যারাইভাল ভিসা জটিলতাসহ নানা বিপত্তির কারণে তারা আগ্রহ হারিয়ে ফেলেন। তাদের দিক বিবেচনায় নিয়ে দেশে বিদেশী পর্যটক বাড়াতেই ই-ভিসার চিন্তা চলছে।

এই ভিসাকার্যক্রম শুরু হলে যদি কোনো পর্যটকের ৩২টি দেশের মধ্যে নির্দিষ্ট কোনো দেশের ভিসা থাকে তবেই তিনি বাংলাদেশের ই-ভিসা পাবেন। ৩২টি দেশের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান এবং শেনজেনভুক্ত ২৭ দেশ। তবে বাংলাদেশে আসতে বিদেশী পর্যটকরা ই-ভিসার আবেদন কিভাবে করবেন এখনো তা চূড়ান্ত হয়নি।


২০২২ সালের ১৭ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক পরিপত্রে অন-অ্যারাইভাল ভিসা পাওয়া দেশের তালিকা ও ভিসা পাওয়ার পূর্বশর্তগুলো উল্লেখ রয়েছে। পরিপত্র অনুযায়ী যেসব দেশের নাগরিকরা বাংলাদেশে অন-অ্যারাইভাল ভিসার সুযোগ পাবেন সেগুলো হচ্ছে- যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, রাশিয়ান ফেডারেশন, চীন, জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কাতার, কুয়েত, ওমান, বাহরাইন, মিসর, তুরস্ক, ব্রুনাই এবং শেনজেনভুক্ত ২৭টি দেশের পাসপোর্টধারীরা।

এর আগে প্রথমে ই-ভিসাসহ পর্যটকদের ভিসা ইস্যু সংক্রান্ত তিনটি প্রস্তাব উত্থাপন করে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি)। পরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে এই প্রস্তাব দেয়া হয়। এ বিষয়ে বেশ কয়েকটি আন্তঃমন্ত্রণালয় সভায় আলোচনা করা হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতিবাচক সাড়া দেয়।


স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দেয়া প্রস্তাব অনুযায়ী, যেসব দেশের নাগরিকরা বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে অন-অ্যারাইভাল ভিসা পান তারা এই ই-ভিসা সুবিধা পাবেন। নিজ দেশে বসেই তারা ই-ভিসার আবেদন করে ভিসা পাবেন।

এছাড়া বিটিবির প্রস্তাবে পর্যটনবান্ধব আরো দুই ধরনের ভিসা ইস্যুর কথা বলা হয়েছে। তাদের মধ্যে একটি হচ্ছে থার্ড পার্টি ভিসা। থার্ড পার্টি ভিসা বলতে নির্দিষ্ট কয়েকটি দেশের ভিসা থাকলেই সহজে আবেদন করে বাংলাদেশের ই-ভিসা পাওয়া যেতে পারে। এ ছাড়াও গেটওয়ে ভিসার বিষয়ে আন্তঃমন্ত্রণালয়ের বেশ কয়েকটি সভায় আলোচনা হয়েছে।


বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল পুরোপুরি অপারেশনাল হলে বিভিন্ন দেশের নাগরিকরা বাংলাদেশের পার্শ্ববর্তী দেশে যাওয়ার সময় ঢাকায় ট্রানজিট নিতে পারেন। যেসব নাগরিকের শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ট্রানজিট থাকবে তারা এই গেটওয়ে ভিসার মাধ্যমে ঢাকা শহরে ঢুকতে পারবেন, ঢাকা ঘুরতে পারবেন।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবু তাহের মুহাম্মদ জাবের সাংবাদিকদের জানান, অনেকেই তাদের কাছে ভিসাপদ্ধতি সহজ করার জন্য বলেছে। তারা সেটাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছেন। আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে কয়েক দফা এ বিষয়ে আলোচনা হয়েছে। তার যে অগ্রগতি তাতে মনে হচ্ছে দ্রুত ই-ভিসা কার্যক্রম দ্রুত চালু হবে।


শেয়ার করুন