০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৩:৫৯:২৪ অপরাহ্ন
আইএমএফের দ্বিতীয় কিস্তির ৩৩ কোটি ডলারের ঋণও পেতে যাচ্ছে শ্রীলঙ্কা
  • আপডেট করা হয়েছে : ২১-১০-২০২৩
আইএমএফের দ্বিতীয় কিস্তির ৩৩ কোটি ডলারের ঋণও পেতে যাচ্ছে শ্রীলঙ্কা

দক্ষিণ এশিয়ার ঋণে জর্জরিত দেশ শ্রীলঙ্কাকে আরও এক দফায় ঋণ সহায়তা দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সিদ্ধান্ত অনুসারে আইএমএফ শ্রীলঙ্কাকে আরও ৩৩ কোটি ডলার ঋণ দিতে যাচ্ছে। গত বৃহস্পতিবার আইএমএফ ও শ্রীলঙ্কার কর্মকর্তারা ঋণের শর্তের বিষয়ে একমত হওয়ার পর এ ঘোষণা দেয় আইএমএফ। 


আইএমএফের বাইরেও শ্রীলঙ্কা চীন, জাপান, ভারতসহ বিভিন্ন দাতা দেশের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। আইএমএফ শ্রীলঙ্কাকে ২৯০ কোটি ডলার ঋণসহায়তা দেবে বলে জানিয়েছে। তবে এখন পর্যন্ত দেশটিকে আইএমএফের তরফ থেকে ৩৩ কোটি ডলার সহায়তা দেওয়া হয়েছে। এবার দ্বিতীয় দফায় আরও ৩৩ কোটি ডলার ঋণসহায়তার ঘোষণা দিল তারা। 


কর্মকর্তা পর্যায়ের এই আলোচনায় সবকিছু ঠিকঠাক থাকলেও এই ঋণের কিস্তি পাওয়ার বিষয়টি নির্ভর করছে আইএমএফের নির্বাহী বোর্ডের চূড়ান্ত অনুমোদনের ওপর। প্রতিষ্ঠানটি আলোচনা চূড়ান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করে এক বিবৃতিতে জানিয়েছে, ‘শ্রীলঙ্কার জন্য সুবিধাজনক শর্তে তারা ঋণ পরিশোধের ক্ষেত্রে যে প্রস্তাব দিতে চায়, তা মেনে নিতে আমরা সব ঋণদাতাকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।’


এর আগে চলতি বছরের মার্চ মাসে অর্থনৈতিক সংকটে ধুঁকতে থাকা শ্রীলঙ্কাকে ঋণের প্রথম কিস্তি ৩৩ কোটি ডলার দেয় আন্তর্জাতিক মুদ্রা তহবিল। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে প্রথম কিস্তি পাওয়ার পর বলেছিলেন, অর্থনৈতিক শৃঙ্খলা পুনরুদ্ধারে ও শাসনব্যবস্থার উন্নতিতে এটি সহায়ক হিসেবে কাজ করবে। 


সে সময় আইএমএফের পক্ষ থেকে বলা হয়, ঋণের বাকি অংশ দেওয়া হবে ধাপে ধাপে। তবে শর্ত হলো—শ্রীলঙ্কাকে করব্যবস্থার সংস্কার করতে হবে, গরিবদের জন্য সামাজিক সুরক্ষাবলয় তৈরি করতে হবে এবং দুর্নীতিকে কঠোর হাতে দমন করতে হবে।


শেয়ার করুন