২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:৪৩:৪৬ পূর্বাহ্ন
এফআইসিসিআইর বিনিয়োগ মেলা শুরু হচ্ছে ৮ নভেম্বর
  • আপডেট করা হয়েছে : ২৩-১০-২০২৩
এফআইসিসিআইর বিনিয়োগ মেলা শুরু হচ্ছে ৮ নভেম্বর

ফরেন ইনভেস্টরস চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) প্রতিষ্ঠার ছয় দশক পূর্তি উপলক্ষে আগামী ৮ থেকে ৯ নভেম্বর বিনিয়োগ মেলা ২০২৩ আয়োজন করেছে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উক্ত অনুষ্ঠানের উদ্বোধন করবেন। রাজধানীর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে ৬০তম বর্ষপূর্তি এবং বিনিয়োগ মেলা অনুষ্ঠিত হবে।


আজ শনিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।


আসন্ন এই আয়োজনের মূল প্রতিপাদ্য ‘ফরেভার ফিউচারস ফরওয়ার্ড’।


 


এফআইসিসিআইর সভাপতি নাসের এজাজ বিজয় বলেন, 'প্রতিষ্ঠালগ্ন থেকে দেশের অর্থনৈতিক উন্নয়নে এফআইসিসিআইর ভূমিকা তুলে ধরাই এ আয়োজনের মূল লক্ষ্য। সেই সঙ্গে দেশের বিনিয়োগবান্ধব ব্যাবসায়িক পরিবেশ তৈরিতে নীতিগত সহায়তার মাধ্যমে দেশের অর্থনৈতিক অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে আমাদের সদস্যদের অবদান তুলে ধরা। সদস্য প্রতিষ্ঠানগুলোর সাফল্যের গল্পগুলো উঠে আসবে এই আয়োজনে।


 


উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এফআইসিসিআইর গবেষণা প্রতিবেদন ‘ক্যাটালাইজিং গ্রেটার এফডিআই ফর ভিশন ২০৪১ : প্রায়োরিটাইস ফর বিল্ডিং কনড্যুসিভ ট্যাক্স সিস্টেম ইন বাংলাদেশ’ এবং ইএসজি পাবলিকেশন ‘ইএসজি এক্সিলেন্স : এ ক্রনিকেল অব এফআইসিসিআই মেম্বারস’ উন্মোচন করবেন বলে তিনি জানান।


ইভেন্টের স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে থাকবে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা)। প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত নির্বাহী চেয়ারম্যান মহসিনা ইয়াসমিন বলেন, 'বিডা দীর্ঘ সময় ধরে এফআইসিসিআই-এর সঙ্গে এফডিআই প্রচারণা এবং দেশে বিনিয়োগের পরিবেশ উন্নত করতে কাজ করছে। এরই ধারাবাহিকতায়, এফআইসিসিআইর এই মেগা-ইভেন্টের স্ট্র্যাটেজিক পার্টনার হতে পেরে আমরা আনন্দিত।


বৈদেশিক বিনিয়োগ যেকোনো দেশের অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং বাংলাদেশ সরকারও সর্বদা একে স্বাগত জানিয়ে আসছে। এই ইভেন্টটি দেশে বিদ্যমান বিদেশি বিনিয়োগকারীদের উৎসাহিত করবে এবং অদূর ভবিষ্যতে বাংলাদেশে বিনিয়োগের জন্য সম্ভাব্য বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে বলে আমার বিশ্বাস।'


 


বিনিয়োগ মেলা প্রসঙ্গে এফআইসিসিআইর পরিচালক ও অনুষ্ঠানের আহ্বায়ক মাহাবুব উর রহমান বলেন, 'এই বিনিয়োগ মেলায় দেশের অর্থনৈতিক স্থিতিস্থাপকতা ও খাতভিত্তিক বিনিয়োগের সুযোগ তুলে ধরা হবে। আমাদের সদস্য প্রতিষ্ঠানগুলো ৪০টি স্টলে তাদের নতুন উদ্ভাবন, পরিষেবা এবং পণ্য নিয়ে মেলায় অংশগ্রহণ করবে। আশা করছি, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, নীতিনির্ধারক, কূটনীতিক, উন্নয়ন অংশীদার, থিংকট্যাংক, স্টেকহোল্ডার, দেশীয় সফল করপোরেট কর্মকর্তারাসহ জনসাধারণ মেলা পরিদর্শন করবেন।


 


এ সময় আরো উপস্থিত ছিলেন এফআইসিসিআইর সহসভাপতি স্বপ্না ভৌমিক, নির্বাহী পরিচালক টি আই এম নুরুল কবির প্রমুখ।


শেয়ার করুন