২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৬:২৮:০০ অপরাহ্ন
‘ম্যাথ্যুসকে ফিরে পাওয়া লঙ্কানদের জন্য অনুপ্রেরণা’
  • আপডেট করা হয়েছে : ২৭-১০-২০২৩
‘ম্যাথ্যুসকে ফিরে পাওয়া লঙ্কানদের জন্য অনুপ্রেরণা’

শ্রীলঙ্কার ২০২৩ বিশ্বকাপ বাছাইয়ের দলে প্রথমে জায়গা হয়নি অ্যাঞ্জেলো ম্যাথ্যুসের। এরপর জায়গা পাননি বিশ্বকাপের দলেও। তখনো কি ম্যাথ্যুস ভাবতে পেরেছিলেন যে বিশ্বকাপ দলে জায়গা পাবেন? অবশেষে তিনিও পেয়ে যান বিশ্বকাপের টিকিট। এরপর সুযোগটা দুই হাত ভরে কাজে লাগালেন লঙ্কান এই অলরাউন্ডার। 


এবারের বিশ্বকাপে প্রথমে শ্রীলঙ্কা দলের অধিনায়ক ছিলেন দাসুন শানাকা। চোটে পড়ে বিশ্বকাপই শেষ হয়ে যায় শ্রীলঙ্কার নিয়মিত অধিনায়কের। এর পরই শ্রীলঙ্কা দলে পরিবর্তন হতে থাকে অনেক কিছু। নেতৃত্বের গুরুদায়িত্ব পেয়েছেন কুশল মেন্ডিস। তারপর লঙ্কানদের ট্রাভেলিং রিজার্ভ হিসেবে ভারতে গেছেন ম্যাথ্যুস। তবু চাইলে লঙ্কানরা বিশ্বকাপে খেলাতে পারত না অভিজ্ঞ এই অলরাউন্ডারকে। এরপর মাথিসা পাতিরানার যখন বিশ্বকাপ শেষ হয়ে যায়, তখনই সুখবর পেয়ে যান ম্যাথ্যুস। শ্রীলঙ্কার মূল দলে সুযোগ পেয়েছেন তিনি। 


মূল দলে সুযোগ পাওয়ায় ম্যাথ্যুসকে ম্যাচে খেলাতে তো আর কোনো বাধাই রইল না শ্রীলঙ্কা ক্রিকেট দলের। গতকাল বেঙ্গালুরুতে ইংল্যান্ডের বিপক্ষে খেলার সুযোগ পেয়ে যান লঙ্কান এই অলরাউন্ডার। সেখানে টস জিতে ইংল্যান্ড প্রথমে নিয়েছে ব্যাটিং। অন্যদিকে ২০২০-এর মার্চের পর ওয়ানডেতে বোলিং করেছেন ম্যাথ্যুস। ওয়ানডেতে যে সাড়ে তিন বছরেরও বেশি সময় পর বোলিং করেছেন, সেটা তাঁকে দেখে বোঝাই যায়নি। ইনিংসের সপ্তম ওভারে ম্যাথ্যুস যখন নিজের প্রথম ওভার বোলিং করেছেন, সেই ওভারেই ডেভিড মালানের উইকেট নিয়েছেন। মালানের পর জো রুটকে রানআউট করতেও অবদান রেখেছেন ম্যাথ্যুস। লঙ্কান এই অলরাউন্ডার এরপর তুলে নিয়েছেন মঈন আলির গুরুত্বপূর্ণ উইকেট। ৫ ওভার বোলিং করে ১৪ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। 


বোলিং, ফিল্ডিংয়ে দুর্দান্ত ম্যাথ্যুসের গতকাল অবশ্য ব্যাটিং করা লাগেনি। তবে লঙ্কান অলরাউন্ডার যা খেলেছেন, সেটাই যেন অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে দলের (শ্রীলঙ্কা) জন্য। সাদিরা সামারাবিক্রমা, উইকেটরক্ষক হিসেবে মেন্ডিস—প্রত্যেকেই ফিল্ডিংয়ে মুনশিয়ানা দেখিয়েছেন। ম্যাথ্যুস সম্পর্কে অধিনায়ক মেন্ডিস ম্যাচ শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বলেন, ‘তাঁর (ম্যাথ্যুস) অনেক অভিজ্ঞতা রয়েছে। তিনি মিডল ওভারে আমাদের অনেক সাহায্য করেছেন। তিনি ব্যাটিং, বোলিং দুটোই করতে পারেন। খেলাটা খুব উপভোগ করেন। চাপ কীভাবে সামলাতে হয়, সেটা তাঁর ভালোই জানা। তাঁকে পাওয়াটা অনেক ভাগ্যের বিষয়।’ 


ম্যাথ্যুস ম্যাচ-সেরা না হলেও দুর্দান্ত বোলিংয়ে এই পুরস্কার পেয়েছেন লাহিরু কুমারা। ৭ ওভার বল করে ৩৫ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। এমন দুর্দান্ত বোলিংয়ে অনুপ্রেরণা হিসেবে ম্যাথ্যুস ছিলেন বলে মনে করেন কুমারা। ম্যাচ শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে কুমারা বলেন, ‘তাঁকে (ম্যাথ্যুস) পাওয়াটা সত্যিই অনেক অনুপ্রেরণার। তিনি আমাকে দারুণ সমর্থন দিয়েছেন। পুরোটা সময় কথা বলে গেছেন।’


শেয়ার করুন