২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:২৪:৩৬ অপরাহ্ন
টেলিনরের এআই কার্যক্রম জোরদারে সিটিও হলেন গুগলের অমল
  • আপডেট করা হয়েছে : ২৭-০৮-২০২৩
টেলিনরের এআই কার্যক্রম জোরদারে সিটিও হলেন গুগলের অমল

নরওয়েজিয়ান টেলিকম কোম্পানি টেলিনর আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) কার্যক্রম শক্তিশালী করার লক্ষ্যে গুগল ক্লাউডের অমল ফাড়কে নতুন চিফ টেকনোলজি অফিসার (সিটিও) হিসেবে নিয়োগ করেছে। আজ মঙ্গলবার টেলিনরের বরাত দিয়ে রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। 


অমল ফাড়কে সম্প্রতি গুগল ক্লাউডের টেলিকম ব্যবসার প্রধান ছিলেন। এর আগে ব্রিটিশ টেলিকম অ্যালকাটেল-লুসেন্ট এবং অ্যাকসেনচারের নেটওয়ার্ক পরিষেবা ইউনিটে কাজ করেছেন। 


টেলিনরের সিইও সিগভে ব্রেক্ক রয়টার্সকে একটি সাক্ষাৎকারে বলেছেন, ‘টেলিনরের চ্যালেঞ্জগুলো তিনি জানেন। প্রযুক্তির পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়েই এগিয়ে যাবে টেলিনর।’ 


টেলিনর ২০২১ সালে গ্রাহক পরিষেবাকে ডিজিটালাইজ করতে গুগল ক্লাউডের সঙ্গে অংশীদারিত্বমূলক চুক্তি করে। বিভিন্ন কোম্পানি ডেটা সংগ্রহ ও এর যথাযথ ব্যবহার করতে এআই ব্যবহার করতে পারে। 


ব্রেক্কে বলেন, ঐতিহ্যবাহী টেলিনর কোম্পানিকে ডিজিটাল করতে দ্রুত উদ্ভাবন এবং অংশীদারিত্বকে অগ্রাধিকার দিতে হবে। যদিও নেটওয়ার্কগুলোকে আরও শক্তিশালী করতে টেলিনর ১০ বছর আগে এআই ব্যবহার শুরু করেছিল। টেলিনর মূলত এখন অপারেশনগুলোকে আরও দক্ষ করে তুলতে, নতুন পণ্য বিকাশ করতে ও শক্তির দক্ষতা বাড়াতে সব ক্ষেত্রে এআই ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন ব্রেক্কে। 


অমল ফাড়কে বলেন, টেলিনর ব্যবসায়িক ক্রিয়াকলাপকে আরও দক্ষ করে তুলতে এআই ব্যবহার করবে। উদাহরণস্বরূপ, ট্রাফিকের চাহিদার পূর্বাভাস দিতে এবং আরও বেশি ব্যবহারকারীর এলাকায় আরও ব্যান্ডউইথ বরাদ্দ করবে এবং গ্রাহকদের সঙ্গে যোগাযোগ উন্নত করবে। টেলিনরে এআই ব্যবহারের ফলে প্রতিষ্ঠানের কেউ চাকরি হারাবে না বলেও জানান তিনি।


শেয়ার করুন