২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:৫৪:৫৪ অপরাহ্ন
কৃষকের আয় বাড়াতে ১৩৬১ কোটি টাকা দিচ্ছে এডিবি
  • আপডেট করা হয়েছে : ৩০-১০-২০২৩
কৃষকের আয় বাড়াতে ১৩৬১ কোটি টাকা দিচ্ছে এডিবি

পানি ব্যবস্থাপনা ও কৃষকের আয় বৃদ্ধিতে ঋণ ও অনুদান মিলিয়ে ১ হাজার ৩৬১ কোটি টাকা অনুদান দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ক্লাইমেট অ্যান্ড ডিজাস্টার রেজিলেন্ট স্মল স্কেল ওয়াটার রিসোর্স ম্যানেজমেন্ট প্রকল্পের আওতায় এ অনুদান দেবে এডিবি। প্রকল্পের আওতায় ১ হাজার ১৬৬ কোটি টাকা ঋণ এবং ১৯৫ কোটি টাকা অনুদান হিসেবে পাওয়া যাচ্ছে।


রবিবার (২৯ অক্টোবর) রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে ঋণ ও অনুদান চুক্তিসই হয়েছে। সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান ও বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় বাংলাদেশ সরকার, নেদারল্যান্ডস সরকার ও এডিবির আবাসিক মিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


প্রকল্পটি স্থানীয় সরকার বিভাগের আওতাধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বাস্তবায়ন করবে। আট বিভাগের ৪২টি জেলার ৩৪১টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। কৃষকের আয় বৃদ্ধি, ১৫০টি নতুন উপপ্রকল্পে জলবায়ু ও দুর্যোগ সহনশীল পানি ব্যবস্থাপনা অবকাঠামোর উন্নয়ন, ২৩০টি বিদ্যমান উপপ্রকল্পে অবকাঠামোগত সম্প্রসারণ এবং গ্রামীণ যোগাযোগব্যবস্থার উন্নয়ন করা হবে। প্রকল্পের বাস্তবায়নকাল জুলাই ২০২৩ হতে জুন ২০২৯ পর্যন্ত। এ লক্ষ্যে এডিবি সহজ শর্তে ঋণ দেবে। ঋণের সুদের হার দুই শতাংশ। পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে ঋণটি পরিশোধযোগ্য।


শেয়ার করুন