২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:৪১:৪৪ অপরাহ্ন
অবরোধ সমর্থনে রাজশাহীর বিভিন্নস্থানে রাস্তায় টায়ার জ্বালিয়ে অগ্নিসংযোগ ও বিক্ষোভ
  • আপডেট করা হয়েছে : ৩১-১০-২০২৩
অবরোধ সমর্থনে রাজশাহীর বিভিন্নস্থানে রাস্তায় টায়ার জ্বালিয়ে অগ্নিসংযোগ ও বিক্ষোভ

দ্রব্যমূল্যের অব্যাহত উর্ধ্বগতি, বিএনপির শান্তিপূর্ণ মহাসমাবেশে হামলা, নেতাকর্মীদের হত্যা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত নেতাকর্মীদের গ্রেফতার, তল্লাশীর নামে হয়রানি ও নির্যাতনের প্রতিবাদ এবং প্রধানমন্ত্রী হাসিনার পদত্যাগের দাবিতে বিএনপি-জামায়াতের ডাকা তিনদিনের সর্বাত্মক অবরোধের প্রথম দিন শান্তিপুর্ণভাবে পালিত হয়েছে।


অবরোধের পক্ষে প্রথম দিন মঙ্গলবার সকাল থেকে রাজশাহী নগরীসহ বিভিন্নস্থানে রাস্তার টায়ার জ্বালিয়ে অবরোধ ও বিক্ষোভ করেছে বিএনপি-জামায়াত ও অঙ্গসহযোগি সংগঠনের নেতাকর্মীরা।


তবে নগর পুলিশ বলছে, পুরো নগরীজুড়ে আইনশৃংখলা বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে। নগরীর কোথাও কোনো অপ্রিকর ঘটনা ঘটেনি। দু’এক জায়গায় অবরোধের সমর্থনে রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করা হয়েছে। তবে পুলিশ ঘটনাস্থলে পৌছার আগেই বিক্ষোভকারীরা সেখান থেকে চলে গেছে।


দিনের শুরুতে সকালের দিকে নগরীর গেটের রোডে রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে ছাত্রদলের নেতৃবৃন্দ। সকাল থেকে দুপুর পর্যন্ত রাবির প্রধান গেটের সামনে ছাত্রদলের নেতৃবৃন্দ বিক্ষোভ ও সড়ক অবরোধ করে। নগরীর লিলি হলের মোড়ে যুবদলের নেতৃবৃন্দ রাস্তা অবরোধ করে টায়ারে অগ্নিসংযোগ ও বিক্ষোভ করে। এছাড়াও নগরীর খড়খড়ি বাইপাস এলাকায় জামায়াতা-শিবিরের নেতৃবৃন্দ রাস্তা টায়ার জ্বালিয়ে বিক্ষোভ ও রাস্তা অবরোধ করে।


এদিকে অবরোধের কারণে রাজশাহী থেকে কোনো ধরনের যানবাহন চলাচল করতে দেখা যায়নি। এমনকি দূরপাল্লার বাসও চলাচল করেনি। তবে যথারীতি চলাচল করেছে ট্রেন। রাজশাহী কেন্দ্রীয় বাসস্ট্যান্ড থেকে কোনো বাস বের করা হয়নি। কেন্দ্র থেকে বাস চলাচলের নিদের্শনা দেয়া হলেও অবরোধের কারণে রাজশাহীর চালকরা টার্মিনাল থেকে লোকাল বা দূরপাল্লার বাস বের করেনি। নগরীতে শুধু মাত্র ছোট যানবাহন অটোরিক্সা চলাচল করতে দেখা যায়। নগরীতে অটোরিকশা চলাচল করলেও এর পরিমাণ ছিল অনেক কম। নগরীর রাস্তাঘাটেও লোক সমাগম ছিল অনেক কম। এমন কি উপজেলাগুলোতেও ছোট যানবাহন ছাড়া বাস চলাচল করেনি।


এদিকে অবরোধের কারণে আইনশৃংখলা রক্ষায় র‌্যাব ও পুলিশ মোতায়েন করা হয়। যেকোনো পরিস্থিতি মোকাবেলায় নগরীর গুরুত্বপুর্ণ প্রতিটি পয়েন্টে পুলিশ মোতায়েন ছিল। এছাড়া পুরো শহরজুড়ে টহল দিয়েছে র‌্যাব। তবে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কোথাও কোনো অপ্রিতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।


এদিকে, সরকার পতনের দাবিতে ডাকা টানা ৩দিনের অবরোধ কর্মসূচির প্রথম দিনে মঙ্গলবার সকাল ৯টায় রাজশাহী-চাপাইনবয়াবগঞ্জ মহাসড় অবরোধ করে মিছিল করেছে বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতা কর্মীরা। অবরোধ সমর্থনে মিছিলে নেতৃত্ব দেন রাজশাহী জেলা বিএনপি’র সদস্য রায়হানুল আলম রায়হান।


শেয়ার করুন