২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৪:০৬:৩৪ অপরাহ্ন
গাজায় আশ্রয়শিবিরে ডায়রিয়া–জলবসন্তের প্রাদুর্ভাব
  • আপডেট করা হয়েছে : ০৬-১১-২০২৩
গাজায় আশ্রয়শিবিরে ডায়রিয়া–জলবসন্তের প্রাদুর্ভাব

গাজা উপত্যকাজুড়ে প্রায় এক মাস ধরে হামলা চালাচ্ছে ইসরায়েল। নিহতের সংখ্যা ক্রমেই বাড়ছে। সর্বাত্মক অবরোধ আরোপের জের ধরে সেখানকার কোণঠাসা মানুষেরা উপায়ান্তর না পেয়ে ঠাঁই নিয়েছে জাতিসংঘ পরিচালিত আশ্রয়শিবিরগুলোতে। কিন্তু সেগুলোতে অতিরিক্ত মানুষের কারণে ঘিঞ্জি ও অস্বাস্থ্যকর পরিবেশ তৈরি হয়েছে। দেখা দিচ্ছে ডায়রিয়া ও জলবসন্তের মতো সংক্রামক রোগের প্রাদুর্ভাব।


ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ জানিয়েছে, তাদের আশ্রয়শিবিরগুলোতে ধারণক্ষমতার চেয়ে ৫ লাখ ৩০ হাজার বেশি মানুষ আশ্রয় নিয়েছে। শিবিরগুলোর ঘিঞ্জি পরিবেশ তৈরি করছে স্বাস্থ্য ও সুরক্ষাজনিত মারাত্মক ঝুঁকি। এ অবস্থায় ডায়রিয়া, জলবসন্ত, শ্বাসনালিতে সংক্রমণ ছড়ানোর বেশ কিছু রিপোর্ট পাওয়া গেছে।


জাতিসংঘ জানায়, ইউএনআরডব্লিউএর ভবনগুলোতে নতুন করে আর কারও আশ্রয় দেওয়ার স্থান নেই। ফলে জায়গা না পেয়ে নিরুপায় মানুষ শিবিরের কাছাকাছি সড়কগুলোতে ঘুমাচ্ছে।


এদিকে, গাজার মধ্যাঞ্চলে আশ্রয়শিবিরেও হামলা করেছে ইসরায়েল। এতে ৩০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। গত ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরুর পর মোট ৯ হাজার ৪৮৮ জন ফিলিস্তিনি নিহত হয়। আহত হয় ২৪ হাজার ১৫৮ জন। 


দেশে দেশে বিক্ষোভ

ফিলিস্তিনিদের সমর্থনে বিশ্বের নানা দেশে গত শনিবার ও গতকাল রোববার বিক্ষোভ হয়েছে। ফিলিস্তিনি জনগণের সঙ্গে সংহতি জানাতে পাকিস্তানে বাসে চেপে রাজধানী ইসলামাবাদে আসেন লোকজন। এরপর বিক্ষোভ করেন তাঁরা। এ সময় বিক্ষোভকারীরা বলেন, ফিলিস্তিনের গাজায় চলমান হামলা নিয়ে শুধু মুখে-মুখে কথা না বলে পদক্ষেপ নেওয়া উচিত মুসলিম বিশ্বের নেতাদের।


এদিকে, যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে ফিলিস্তিনের সমর্থনে মিছিল করেছেন কয়েক হাজার মার্কিন মুসলিম। গত শনিবার গাজায় ইসরায়েলি আক্রমণের বিরতি দাবি করে বিক্ষোভ করেন তাঁরা। এ সময় তাঁরা হুমকি দেন, বাইডেন প্রশাসন গাজায় যুদ্ধবিরতি কার্যকর করতে না পারলে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে কোনো ভোট পাবেন না জো বাইডেন।


ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, হাজার হাজার মার্কিন মুসলিম বিভিন্ন ধরনের ব্যানার, পোস্টার ও ফিলিস্তিনের জাতীয় পতাকা হাতে নিয়ে মিছিল করেন। এ সময় তাঁরা ওয়াশিংটনের ফ্রিডম প্লাজা হয়ে হোয়াইট হাউসের সামনে পৌঁছান এবং সেখানে দাঁড়িয়ে বিক্ষোভ করেন। এ সময় তাঁরা ‘ফিলিস্তিনের স্বাধীনতা চাই’ স্লোগান দেন।


বিক্ষোভ মিছিলের আয়োজন করে অ্যাক্ট নাউ টু স্টপ ওয়ার অ্যান্ড রেসিজম (এএনএসডব্লিউইআর)। সংগঠনটি তাদের ওয়েবসাইটে লিখেছে, এখন সময় ফিলিস্তিনের অবরুদ্ধ জনগণের পাশে দাঁড়ানো। ঘণ্টার পর ঘণ্টা ইসরায়েল বোমা হামলা চালাচ্ছে গাজায়। আরও কয়েক হাজার মানুষের মৃত্যুর আশঙ্কা রয়েছে।


শেয়ার করুন