২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:০২:৪৩ অপরাহ্ন
ইপিজেড শ্রমিকদের নতুন মজুরি বোর্ড গঠন
  • আপডেট করা হয়েছে : ১৪-১১-২০২৩
ইপিজেড শ্রমিকদের নতুন মজুরি বোর্ড গঠন

দেশের রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) কর্মরত শ্রমিকদের মজুরি সমন্বয়ের জন্য নতুন মজুরি বোর্ড গঠন করেছে সরকার। এই বোর্ড ইপিজেডের শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি নির্ধারণ করবে। গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী কার্যালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই বোর্ড গঠনের ঘোষণাসহ ১১ জন সদস্যের নাম প্রকাশ করা হয়।


প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ ইপিজেড শ্রম আইন, ২০১৯ এর ২ নং আইনের ধারা-৬৫তে প্রদত্ত ক্ষমতাবলে সরকার ইপিজেড বা জোনস্থ শ্রমিকদের নিম্নতম মজুরি নির্ধারণের লক্ষ্যে সদস্য সমন্বয়ে ইপিজেড নিম্নতম মজুরি বোর্ড গঠন করা হলো।


 


বোর্ডের কর্মপরিধি হিসেবে প্রজ্ঞাপনে বলা হয়েছে, মজুরি বোর্ড ইপিজেডস্থ বা জোনস্থ শ্রমিক ও কর্মচারীদের নতুন নিম্নতম মজুরি নির্ধারণের লক্ষ্যে ইপজেড বা জোনবহির্ভূত এলাকার শিল্প-কারখানার নিম্নতম মজুরি বা বেতনকাঠামো এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয় বিবেচনা করে সরকারের কাছে শিগগিরই সুপারিশ পেশ করবে। প্রয়োজনবোধে প্রয়োজনীয়সংখ্যক সদস্যকে কো-অপ্ট করতে পারবে। এমনকি প্রয়োজনে মজুরি বোর্ড পুনর্গঠন করতে পারবে।


বোর্ড সদস্যদের মধ্যে আরো আছেন, বাংলাদেশ ইপিজেড ইনভেস্টরস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান এবং সেকশন সেভেন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহাদাত মোশাররাফ হোসেন, প্যাসিফিক জিন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর, জি এইচ হেইউয়ে কম্পানি লিমিটেড, শ্রমিক কল্যাণ সমিতির সভাপতি মো. নজরুল ইসলাম ও ঢাকা ইপিজেডের শ্রমিক কল্যাণ সমিতির সাংগঠনিক সম্পাদক মুক্তা।


শেয়ার করুন