২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১০:৫৪:৪২ অপরাহ্ন
শচীনকে ছাড়িয়ে কোহলির বিশ্ব রেকর্ড
  • আপডেট করা হয়েছে : ১৫-১১-২০২৩
শচীনকে ছাড়িয়ে কোহলির বিশ্ব রেকর্ড

মুম্বাইয়ের ওয়াংখেড়েতেই ২০১১ বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরিয়েছিলেন শচীন টেন্ডুলকার। ভারতের বিশ্বকাপজয়ী সেই দলে ছিলেন বিরাট কোহলিও। ১২ বছর পর সেই মাঠেই আজ শচীনকে ছাড়িয়ে গেলেন কোহলি। 


রানের বন্যা বইয়ে দিলেও বিশ্বকাপের নক আউট পর্ব ছিল কোহলির কাছে এক গোলকধাধা। ২০২৩ বিশ্বকাপের আগ পর্যন্ত যে বিশ্বকাপের নক আউটপর্বে ৬ ম্যাচ খেলে সেঞ্চুরির সমান রানই করতে পারেননি তিনি। ফিফটি ছিল না একটিও। সেই কোহলি আজ মুম্বাইতে ২০২৩ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ডেডলক ভেঙেছেন। ৫৯ বলে তুলে নিয়েছেন ফিফটি। যা তাঁর ৭২ তম ওয়ানডে ফিফটি। ফিফটির পর সেঞ্চুরির পথে বেশ সাবলীলভাবেই এগিয়েছেন কোহলি। বাউন্ডারির পাশাপাশি স্ট্রাইক রোটেটও করেছেন। যদিও সেঞ্চুরির কাছাকাছি এসে কিছুটা ঘাবড়ে গিয়েছিলেন। তবে সেঞ্চুরি তাঁর মিস হয়নি। ৪২ তম ওভারের চতুর্থ বলে লকি ফার্গুসনকে ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ঠেলে ২ রান নিয়েছেন কোহলি। তাতে শচীনের রেকর্ড ভেঙে ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ ৫০ সেঞ্চুরির রেকর্ড নিজের নামে করে নেন কোহলি। রেকর্ড গড়া সেঞ্চুরির পর শূন্যে লাফ দিয়েছেন কোহলি। ভারতীয় ব্যাটার এরপর শচীনকে কুর্নিশ করেছেন। কোহলির সেঞ্চুরিতে গ্যালারি থেকে করতালি দিয়েছেন ইংল্যান্ডের সাবেক ফুটবলার ডেভিড বেকহাম। সেঞ্চুরির পর গ্যালারিতে স্ত্রী আনুশকা শর্মাকে উড়ন্ত চুমু ছুড়েছেন কোহলি। শেষ পর্যন্ত ১১৩ বলে ৯ চার ও ২ ছক্কায় ১১৭ রান করে আউট হয়েছেন ভারতীয় এই ব্যাটার। 


সেঞ্চুরির রেকর্ড ভাঙার আগে শচীনের বেশ কিছু রেকর্ডও ভেঙে দিয়েছেন কোহলি। ২০২৩ বিশ্বকাপে ৮টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেন কোহলি। যা এক বিশ্বকাপে সর্বোচ্চ পঞ্চাশোর্ধ্ব ইনিংস। ২০০৩ বিশ্বকাপে শচীন খেলেন ৭টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস। এক বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ড নিজের নামে করে নেন কোহলি। ২০২৩ বিশ্বকাপে ১০১.৫৭ গড় ও ৯০.৬৮ স্ট্রাইক রেটে করেন ৭১১ রান। ৩ সেঞ্চুরি ও ৫ ফিফটি করেন। শচীন ২০০৩ বিশ্বকাপে ১ সেঞ্চুরি ও ৬ ফিফটিতে করেছিলেন ৬৭৩ রান। 


ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরি: 

বিরাট কোহলি (ভারত) :  ৫০ 

শচীন টেন্ডুলকার (ভারত) :  ৪৯ 

রোহিত শর্মা (ভারত) :  ৩১ 

রিকি পন্টিং (অস্ট্রেলিয়া) :  ৩০ 

সনাথ জয়সুরিয়া (শ্রীলঙ্কা) :  ২৮ 


এক বিশ্বকাপে সর্বোচ্চ পঞ্চাশোর্ধ্ব ইনিংস:  

বিরাট কোহলি (ভারত):  ৮টি; ২০২৩ বিশ্বকাপ

সাকিব আল হাসান (বাংলাদেশ) :  ৭টি; ২০১৯ বিশ্বকাপ

শচীন টেন্ডুলকার (ভারত) :  ৭টি; ২০০৩ বিশ্বকাপ

রোহিত শর্মা (ভারত) :  ৬টি; ২০১৯ বিশ্বকাপ

ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) :  ৬টি; ২০১৯ বিশ্বকাপ


এক বিশ্বকাপে সর্বোচ্চ রান:   

বিরাট কোহলি (ভারত) : ৭১১ রান; ২০২৩ বিশ্বকাপ

শচীন টেন্ডুলকার (ভারত) : ৬৭৩ রান; ২০০৩ বিশ্বকাপ

ম্যাথু হেইডেন (অস্ট্রেলিয়া) : ৬৫৯; ২০০৭ বিশ্বকাপ

রোহিত শর্মা (ভারত) :  ৬৪৮; ২০১৯ বিশ্বকাপ

ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) : ৬৪৭; ২০১৯ বিশ্বকাপ


শেয়ার করুন