০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০১:২১:১৫ অপরাহ্ন
এইচএসসির ফলাফল কাল, আত্মহত্যার ভয়ে মেস ছাড়তে বললেন মালিক
  • আপডেট করা হয়েছে : ২৫-১১-২০২৩
এইচএসসির ফলাফল কাল, আত্মহত্যার ভয়ে মেস ছাড়তে বললেন মালিক

উচ্চমাধ্যমিকের ফলাফলের ভয়ে আত্মহত্যা করতে পারে এমন শঙ্কায় এক শিক্ষার্থীকে মেস ছেড়ে দিতে বলেছেন রাজশাহীর এক মেস মালিক। গতকাল শুক্রবার (২৪ নভেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে এমনটি লিখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক এক শিক্ষার্থী।


পোস্টে তিনি লিখেন, ‘দেশের শিক্ষা ব্যবস্থা, শিক্ষা সংস্কৃতি যে কতটা বদলে গেছে তা এখনো বুঝতে পারলাম না। ছোটবোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য রাজশাহীতে একটি মেসে থেকে কোচিং করছে। আগামী ২৬ নভেম্বর তার এইচএসসি পরীক্ষার ফল দেবে। এদিকে গত একদুদিন আগে নাকি তাদের মেস ছাড়ার নোটিস দিয়েছে। কোনোভাবেই নাকি মেসে থাকা যাবে না। কারণ পরীক্ষার ফল ঘোষণা হবে, তখন নাকি অনেকেই আত্মহত্যা করতে পারে। সো মেস খালি করতে হবে।

আচ্ছা বাড়িতে থাকা অবস্থায় রেজাল্ট হলে সব সুস্থ থাকবে তো!’


আগামী ২৬ নভেম্বর উচ্চমাধ্যমিকের ফলাফল উপলক্ষে শিক্ষার্থীদের মধ্যে বেড়েছে উদ্দীপনা–উৎকন্ঠা। এই ফলাফলের ওপরই নির্ভর করছে ভবিষ্যৎ কোন পথে ধাবিত হবে। এমনই এক শিক্ষার্থী সাদিয়া জাহান তমা। তিনি বলেন, দীর্ঘদিনের কষ্ট করে পড়াশোনার ফল আগামীকাল পাব, একটু ভয়–শঙ্কা তো কাজ করছেই৷ কারণ এরপর আমার লক্ষ্য আছে বিশ্ববিদ্যালয়ে পড়ার। তার জন্য আগে আমার পরীক্ষার ফলাফল ভালো হতে হবে। না হলে দেখা যাচ্ছে আমি ফর্মই তুলতে পারছি না। সবমিলিয়ে টেনশন তো হচ্ছেই।


গত কয়েক বছর ধরে ফলাফলকে কেন্দ্র করে আত্মহত্যার বিষয়ে তিনি বলেন, আমার মনে হয় এমনটা করা উচিৎ না৷ ভালো কিছু করতে গেলে অবশ্যই কঠোর পরিশ্রম করতে হয়। কিন্তু তাই বলে এরকম কোনো সীদ্ধান্ত অন্তত আমি নিব না। আর অনেকেই প্লাস পেয়েও বিশ্ববিদ্যালয়ে চান্স পায় না, সুতরাং রেজাল্টের জন্য এরকম কিছু করা উচিৎ না বলে মনে করি।


এ বিষয়ে রাজশাহী মেস মালিক সমিতির সভাপতি এনায়েতুর রহমান বলেন, এরকম নিয়ম আমাদের নেই। আর এ বিষয়ে আমার কিছু জানাও নেই। তবে কোনো মেস মালিক যদি এটা বলে থাকে তাহলে সেটি সমীচীন হয় নি। এ বিষয়ে আমি সবার সাথে আলোচনা করবো।


মেসে আত্মহত্যার ঘটনায় মেস মালিককে প্রশাসনিক হয়রানির বিষয়ে বোয়ালিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সোহরাওয়ার্দী হোসেন বলেন, এটার কোনো সুযোগ নেই। এখনো পর্যন্ত এরকম ঘটনায় কোনো মেস মালিক হয়রানির অভিযোগ দেখাতে পারবে না।


শেয়ার করুন