২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০২:৩১:৪৫ পূর্বাহ্ন
সাতক্ষীরায় ‘উন্নত সনাতন পদ্ধতি’তে বাগদা চাষে সফলতা পাচ্ছেন চাষিরা
  • আপডেট করা হয়েছে : ১৭-১২-২০২৩
সাতক্ষীরায় ‘উন্নত সনাতন পদ্ধতি’তে বাগদা চাষে সফলতা পাচ্ছেন চাষিরা

সাতক্ষীরার কালিগঞ্জে উন্নত সনাতন পদ্ধতিতে বাগদা চাষ করে সফলতা পাচ্ছেন চাষিরা। চিংড়িতে মড়ক না লাগা ও দ্রুত বড় হওয়ার কারণে এটা হচ্ছে। এ পদ্ধতিতে মাছ চাষ করা ব্যক্তিরা ৩ মাসে বিনিয়োগকৃত অর্থের দ্বিগুণ ফিরে পেয়েছেন বলে জানিয়েছেন। মৎস্য অধিদপ্তরের একটি প্রকল্পের আওতায় বাগদা চিংড়ির এ ধরনের চাষাবাদ হচ্ছে। 


জেলা মৎস্য অধিদপ্তর সূত্রে জানা যায়, সাতক্ষীরা জেলায় বাগদা চাষ হয় ২ লাখ ৬২ হাজার হেক্টর জমিতে। ছোট-বড় ৫৫ হাজার ঘেরে বাগদা চাষ হয়। এসব বাগদা চাষ হয় সনাতন পদ্ধতিতে। তবে উন্নত সনাতন পদ্ধতিতে কালিগঞ্জের শিবপুরে ১৩ একর জমিতে ২৩ জন চাষি ২৩টি ঘেরে বাগদা চাষ করেছেন। প্রতি তিন মাস পর পর ঘের থেকে বাগদা চিংড়ি তুলে বিক্রি করতে পারেন চাষিরা। ২০২২ সালের ফেব্রুয়ারির শেষ দিকে শুরু হয় প্রকল্পটি। 


জেলার মৎস্য অধিদপ্তর ও মৎস্যচাষিদের সঙ্গে কথা বলে জানা যায়, সনাতন পদ্ধতিতে চিংড়ি চাষে নানা ধরনের ভাইরাস ও দাবদাহে ঘেরে বাগদা চিংড়ি মারা পড়ে প্রচুর। পরবর্তীতে আধা নিবিড় পদ্ধতিতে বাগদা চাষ করা হলেও সফলতা ছিল না তেমন। ফলে দিনে দিনে বাগদা চাষে অনাগ্রহ তৈরি হচ্ছিল চাষিদের। সাতক্ষীরার সাদা সোনাখ্যাত বাগদা চাষের এ সমস্যা মোকাবিলায় ‘সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ’ নামের একটি প্রকল্পের আওতায় উন্নত সনাতন পদ্ধতিতে বাগদা চাষ করতে চাষিদের প্রশিক্ষণ দেয় মৎস্য বিভাগ 


পানির গভীরতা ঠিক রাখা ও বায়োসিকিউরিটি নিশ্চিত করা (নেট দিয়ে প্রতিটি ঘের অন্য ঘের থেকে আলাদা রাখা) এ চাষের প্রধান বৈশিষ্ট্য। সনাতন পদ্ধতির পরিবর্তে নতুন এই পদ্ধতিতে জেলার অন্য বাগদা চাষিদেরও অনুপ্রাণিত করার চেষ্টা করছে এখন জেলার মৎস্য অধিদপ্তর। 


শেয়ার করুন