২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১০:২৭:৩৭ অপরাহ্ন
সবচেয়ে কঠিন গ্রুপে বাংলাদেশ
  • আপডেট করা হয়েছে : ০৬-০১-২০২৪
সবচেয়ে কঠিন গ্রুপে বাংলাদেশ

আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের যৌথ আয়োজনে ২০২৪ টি ২০ বিশ্বকাপের আসর বসবে। টুর্নামেন্টের ড্র ও গ্রুপিং এখনো আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি আইসিসি। তবে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের দাবি, বিশ্বকাপের ২০টি দলকে তাদের গ্রুপ জানিয়ে দেওয়া হয়েছে। শুক্রবার তা প্রকাশও করেছে পত্রিকাটি।


প্রথমপর্বে প্রতি গ্রুপে পাঁচটি করে দল রেখে ২০ দলকে ভাগ করা হয়েছে চারটি গ্রুপে। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুই দল যাবে সুপার এইট পর্বে। টেলিগ্রাফের প্রতিবেদন অনুযায়ী, প্রথমপর্বে সবচেয়ে কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ।


মৃত্যুকূপ খ্যাত ডি-গ্রুপে বাংলাদেশের সঙ্গী দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, নেদারল্যান্ডস ও নেপাল। দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের মতো ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াও পড়েছে একই গ্রুপে। তবে এ দুই গ্রুপে আর কোনো বড় দল নেই। এ-গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গে আছে আয়ারল্যান্ড, কানাডা ও যুক্তরাষ্ট্র। বি-গ্রুপে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার সঙ্গী নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান। সি-গ্রুপে সহআয়োজক ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে নিউজিল্যান্ড, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি।


এ-গ্রুপের সব ম্যাচ যুক্তরাষ্ট্রে। ‘বি’ ও ‘সি’ গ্রুপের সব ম্যাচ ওয়েস্ট ইন্ডিজে। শুধু বাংলাদেশের গ্রুপের ম্যাচগুলো হবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ মিলিয়ে। সুপার এইটে আটটি দল খেলবে দুই গ্রুপে ভাগ হয়ে। এ দুই গ্রুপের সম্ভাব্য চিত্রও প্রকাশ করেছে টেলিগ্রাফ। র‌্যাংকিংয়ের ভিত্তিতে নির্ধারিত শীর্ষ আট দল এরই মধ্যে জেনে গেছে, সুপার এইটে উঠতে পারলে তারা কে কোন গ্রুপে পড়বে। এখানে গ্রুপ চ্যাম্পিয়ন বা রানার্সআপের কোনো সমীকরণ নেই। এ-গ্রুপে ভারত যেমন থাকছে ‘এ১’ হিসাবে। তারা গ্রুপ রানার্সআপ হিসাবে সুপার এইটে উঠলেও সিডিং একই থাকবে।


বাংলাদেশ শীর্ষ আট দলের মধ্যে নেই। ফলে দক্ষিণ আফ্রিকার বদলে বাংলাদেশ প্রথম পর্ব উতরাতে পারলে তাদের সিডিং হবে ‘ডি১’। আর শ্রীলংকার জায়গায় সুপার এইটে উঠলে সিডিং হবে ‘ডি২’। সুপার এইটে ‘ডি১’ খেলবে দুই নম্বর গ্রুপে আর ‘ডি২’ এক নম্বর গ্রুপে। এক নম্বর গ্রুপের খেলা যুক্তরাষ্ট্রে ও দুই নম্বর গ্রুপের খেলা হবে ওয়েস্ট ইন্ডিজে।


প্রথমপর্বের চার গ্রুপ

গ্রুপ-এ : ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র

গ্রুপ-বি : ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান

গ্রুপ-সি : নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগিনি

গ্রুপ-ডি : বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, নেদারল্যান্ডস, নেপাল


শেয়ার করুন