২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:২২:৩৩ অপরাহ্ন
দেশে চলমান শৈত্যপ্রবাহ নিয়ে যা জানাল আবহাওয়া অধিদপ্তর
  • আপডেট করা হয়েছে : ১৩-০১-২০২৪
দেশে চলমান শৈত্যপ্রবাহ নিয়ে যা জানাল আবহাওয়া অধিদপ্তর

এক দিন পর শুরু হচ্ছে মাঘ মাস। আর পৌষ শেষ হচ্ছে শীতের প্রচণ্ড দাপটে। উত্তর ও দক্ষিণাঞ্চলে চলছে শৈত্যপ্রবাহ। শুধু তাই নয়, চলমান এই শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


আজ শনিবার সকালে আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে। 


সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। 


রাজশাহী, পাবনা, নওগাঁ, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। 


মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে। 


এ ছাড়া সারা দেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দেশের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে। 


এদিকে ঢাকায় পশ্চিম ও উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮-১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯১ শতাংশ।


আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে ২৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।


শেয়ার করুন