২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:০৭:৫৫ পূর্বাহ্ন
হলফনামা ধরে অনুসন্ধানে নামছে দুদক
  • আপডেট করা হয়েছে : ১৪-০১-২০২৪
হলফনামা ধরে অনুসন্ধানে নামছে দুদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামা ধরে প্রার্থীদের সম্পদ যাচাই-বাছাইয়ের কাজে হাত দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামায় যেসব প্রার্থীর সম্পদ বেড়েছে বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে, সে সংক্রান্ত প্রতিবেদন ছাড়াও অন্যান্য উৎস থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করে বিশ্লেষণ করছে দুদকের যাচাই-বাছাই কমিটি।


দুদকের এক কর্মকর্তা বলেন, ‘প্রার্থীদের হলফনামায় ঘোষিত সম্পদের হিসাবসংক্রান্ত তথ্য-উপাত্ত যাচাই-বাছাই করছে কমিশনের যাচাই-বাছাই কমিটি। দ্রুত সময়ের মধ্যে কমিটিকে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।’ দুদক যেসব হলফনামা যাচাই-বাছাই করছে, সেখানে জয়ী এবং পরাজিত শতাধিক প্রার্থী রয়েছেন বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।


এবারের নির্বাচনে ১ হাজার ৮৭০ জন প্রার্থী অংশগ্রহণ করেন। হলফনামা বিশ্লেষণ করে প্রার্থীদের সম্পদ বৃদ্ধির বিষয়ে নির্বাচনের আগেই একটি প্রতিবেদন প্রকাশ করে ‘ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ’ (টিআইবি)। এতে বলা হয়, প্রার্থীদের ২৭ শতাংশ কোটি টাকার সম্পদের মালিক। শতকোটি টাকার বেশি সম্পদ আছে ১৮ প্রার্থীর।


গত ২৬ ডিসেম্বর এক সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, হলফনামা অনুযায়ী বছরে কোটি টাকা আয় করেন- এমন প্রার্থীর সংখ্যা ১৬৪ জন। তবে নির্বাচন কমিশনে দেওয়া প্রার্থীদের হলফনামায় প্রদর্শিত সম্পদ কোন উপায়ে অর্জিত, তা যাচাই করা হয়নি।


যেসব প্রার্থীর হলফনামায় সম্পদ বেড়েছে বলে সংবাদ প্রকাশিত হয়েছে, সে বিষয়ে নির্বাচনের এক সপ্তাহ আগে দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ বলেছিলেন, নির্বাচনের আগে অনুসন্ধান শুরু করা হলে সংশ্লিষ্ট প্রার্থীর ‘ইমেজ’ নিয়ে প্রশ্ন উঠতে পারে, নির্বাচনে প্রভাব পড়তে পারে। তিনি বলেছিলেন, ‘নির্বাচনটা সম্পন্ন হোক।’


শেয়ার করুন